kalerkantho


রূপচর্চা

ত্বকের জন্য টক দই

খাবারের তেল-মসলার বিরূপ প্রভাব পড়ে হজম প্রক্রিয়ায়, ত্বক আর চুলে। এর থেকে কী করে ভালো থাকবেন পরামর্শ দিলেন রূপ বিশেষজ্ঞ আফরোজা পারভীন

১১ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



ত্বকের জন্য টক দই

খাবার-দাবার
ঈদের কয়েকদিন মাংসের নানা পদ খাওয়া হয়। এর সঙ্গে পর্যাপ্ত সবজি, সালাদ ও পানি পান না করায় অনেকের হজমে সমস্যা দেখা দিতে পারে।

আর ত্বকের মূল সমস্যার উত্পত্তি সেখান থেকেই হয়। সে ক্ষেত্রে এখন কিছুদিন মাংস খাওয়া বাদ দিয়ে হালকা ও সহজপাচ্য খাবার গ্রহণ করতে হবে। প্রতিদিন খাবার টেবিলে রাখুন টক দইয়ের লাচ্ছি, ঘোল, রায়তা কিংবা সালাদে মিশিয়ে যেভাবেই খান উপকার পাবেন। খাবারের পর এক বাটি টক দই হজম প্রক্রিয়াকে স্বাভাবিক রাখতে সাহায্য করবে।

ত্বকচর্চা
ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা ফিরিয়ে আনতে ব্যবহার করুন টক দই। সকালে বাইরে বের হওয়ার আগে এক চা চামচ ঠাণ্ডা টক দই সারা মুখে মাস্কের মতো লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।
ত্বক বেশি তৈলাক্ত হলে ব্যবহার করতে হবে ফেস মাস্ক। দুই চা চামচ আমন্ড অয়েলের সঙ্গে সমপরিমাণ মধু, লেবুর রস মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। ত্বকে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন দিন করলে ত্বক উজ্জ্বল এবং তৈলাক্ততা থাকবে না।
ঈদে বেড়ানো আর ঘোরাঘুরি একটু বেশিই হয়। তাই রোদ থেকে ফিরে শরীরের ঘাম শুকিয়ে তারপর গোসল করুন। পছন্দের এ এসেনশিয়াল অয়েল মেশানো হালকা গরম পানিতে গোসল করলে ত্বক সতেজ হয়ে উঠবে। এসেনশিয়াল অয়েল না পেলে কর্পূর মেশানো পানি ব্যবহার করলেও উপকার পাবেন।
মুখের মেকআপ ও ধুলো-ময়লা পরিষ্কারে শুধু ফেসওয়াশ যথেষ্ট নয়। প্রথমে মুখে জলপাই বা নারিকেল তেল লাগান। হালকা হাতে টিস্যু দিয়ে তেল মুছে তারপর ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন। প্রয়োজনে দুবার ফেসওয়াশ ব্যবহার করুন। ঘুমের আগে অবশ্যই ভালো মানের নাইট ক্রিম অথবা ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না।

চুলপরিচর্চা
শুধু ত্বক নয়, সমস্যা হতে পারে চুলেও। চুলের নানা প্রসাধন ও স্টাইলিংয়ের কারনে চুল নোংরাও রুক্ষ হয়। তাই শ্যাম্পু করার আগে মাথায় তেল লাগানো জরুরি। রাতে চুলে হালকা গরম তেল ম্যাসাজ করুন। তেল মাথার স্কাল্পে পুষ্টি জোগাবে। চুল পড়লে নারিকেল বা জলপাই তেলের সঙ্গে অল্প ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন। খুশকি সমস্যায় গোসলের আগে তেলের সঙ্গে সমপরিমাণ লেবু বা পেঁয়াজের রস মিশিয়ে চুলে লাগান। ৩০ মিনিট রেখে তারপর শ্যাম্পু করুন। এছাড়া চুলের রুক্ষতা দূর করতে একটি ডিমের সঙ্গে দুই টেবিল চামচ টক দই, এক টেবিল চামচ অলিভ অয়েল ও একটি লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করুন। ৩০ মিনিট চুলে লাগিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এই প্যাক লাগান।
তবে অপরিষ্কার চুলে কোনো হেয়ার প্যাকই কাজে আসবে না।   চুল পরিষ্কার না থাকলে।


মন্তব্য