kalerkantho


আপনার শিশু

সোনামণির ত্বকের যত্নে

শিশুদের ত্বক এমনিতেই খুব নাজুক আর স্পর্শকাতর। এই শীতে তাই তাদের দরকার একটু বেশি যত্ন আর মনোযোগ। শিশুদের ত্বকের যত্নেও বড়দের মতোই চাই লোশন। কোমল ত্বকে কেমন লোশন ব্যবহার করা উচিত, সে বিষয়ে বিশেষজ্ঞের সঙ্গে কথা বলে লিখেছেন জিনাত জোয়ার্দার রিপা

৮ জানুয়ারি, ২০১৮ ০০:০০



সোনামণির ত্বকের যত্নে

আপনার আর শিশুর ত্বক এক নয়। তাই লোশনের গুণ-মান, মাত্রা আর ব্যবহারবিধিতেও থাকবে ভিন্নতা— জানালেন শোভন মেকওভার স্কিন স্টুডিওর স্বত্বাধিকারী শোভন সাহা। খেয়াল রাখতে বললেন আরো কিছু বিষয়।

বেবি লোশন কেনার সময় সবার আগে মাথায় রাখতে হবে, তা যেন ভালো মানের হয়। তাই বাজারে প্রচলিত নামি ব্র্যান্ড বেছে নেওয়া ভালো। শিশুদের ত্বকের আবরণ বড়দের মতো পুরু নয়, পাতলা। তাই মাত্রার ক্ষেত্রে মাইল্ড লোশন বেছে নিতে হবে। শিশুদের লোশন মিল্ক ক্রিম বেইজড হলে ভালো। এটি খুব স্বাভাবিক যে বড়দের ত্বকের পুরুত্বের কারণে যে পরিমাণ ময়েশ্চারাইজার দরকার হয়, শিশুদের বেলায় তা হয় না। তাই বেবি লোশনে গ্লিসারিনের মাত্রাও কেনার সময়ই দেখে নিন, যেন বেশি না হয়।  যেকোনো তরল পণ্যে পানির পরিমাণও গুরুত্বপূর্ণ। চলতি ভাষায় আমরা যাকে পিএইচ (ঢ়ঐ) বলে জানি; শিশুদের লোশনে এই মাত্রা যেন ৫.৫-এর মধ্যেই থাকে। সব শিশুর ত্বক আবার এক রকম নয়। লোশন ব্যবহারের ক্ষেত্রে কোনো শিশুর যদি কোনো রকম সমস্যা হয়, প্রদাহ বা র‍্যাশ দেখা দেয়, কোনো সংক্রমণ হয়, তবে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই সেই শিশুর ক্ষেত্রে লোশন ব্যবহার করতে হবে।

 

খেয়াল রাখুন

► শিশুর ত্বকে গোসলের পর ও ঘুমানোর আগে লোশন দেওয়াই শ্রেয়।

► শিশুর বেলায় বেশি সুগন্ধযুক্ত লোশন এড়িয়ে চলুন। লোশনে হালকা সুগন্ধি থাকতে পারে। তবে না থাকলে আরো ভালো। খেয়াল করে দেখুন, শিশুর জন্য যে লোশনটি কিনছেন, তাতে ভিটামিন জাতীয় উপাদান আছে কি না। তা যদি থাকে, তবে শীতে শিশুর ত্বকে লোশন ব্যবহার করলে তা শিশুর উপকারেই আসবে। কেননা এটি ত্বকে ময়েশ্চারাইজারের পরিমাণ ঠিক রাখে। ত্বককে করে নরম, কোমল ও মসৃণ।

► শিশুদের ত্বকে বড়দের লোশন একেবারেই ব্যবহার করা যাবে না। তাতে চড়া মাত্রায় প্রিজারভেটিভ, পারফিউম ইত্যাদি থাকে, যা শিশুদের কোমল ও নাজুক ত্বকের জন্য একেবারে অনুপযোগী।

► কোন শিশুর ত্বক কেমন, মিল্ক ক্রিম চাই, নাকি বাটার সফট, নাকি ন্যাচারাল কার্যকর, সেই বাছাইটাও জরুরি।

► নবজাতকের জন্য চাই আরো বেশি সতর্কতা। শীতের হাওয়ায় শিশুর সংবেদনশীল ত্বকে লোশনের ব্যবহার তাই খুবই গুরুত্বপূর্ণ বলাই বাহুল্য। বেবি লোশন শিশুর ত্বক মসৃণ করার পাশাপাশি দীপ্তিময়ও করে তোলে।


মন্তব্য