kalerkantho


রূপচর্চা

সুন্দর চুলের জন্য পেঁপে

মৌসুমি ফলেই রয়েছে চুলের অনেক সমস্যার দাওয়াই। পাকা পেঁপে চুলের যত্নে কিভাবে ব্যবহার করবেন জেনে নিন শোভন মেকওভারের রূপবিশেষজ্ঞ শোভন সাহার কাছে

১৪ মে, ২০১৮ ০০:০০



সুন্দর চুলের জন্য পেঁপে

চুল ঝরা রোধে

 

পেঁপেতে থাকা এনজাইম স্কাল্পের ময়লা গভীর থেকে পরিষ্কার করে চুলের গোড়ায় পুষ্টি জোগায়। ফলে চুল পড়া কমে যায়। চুল পড়া কমাতে এবং নতুন চুল গজাতে এই মৌসুমে ব্যবহার করুন পেঁপে ও নারিকেল দুধের হেয়ার মাস্ক। আধা কাপ পেঁপের পেস্ট, দুই টেবিল চামচ নারিকেলের দুধ এবং ১ টেবিল চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। স্কাল্পসহ সব চুলে ভালো করে লাগান। এক ঘণ্টা পর শ্যাম্পু করুন। সপ্তাহে এক দিন ব্যবহারই যথেষ্ট। প্যাক হিসেবে ব্যবহারের পাশাপাশি সপ্তাহে তিন দিন এক বাটি পাকা পেঁপে খেলে চুল ঝরা উল্লেখযোগ্যভাবে কমে আসবে।

 

খুশকি কমাতে

পেঁপের তৈরি হেয়ার প্যাক খুশকি দূর করে। কাঁচা পেঁপে কিউব করে কেটে নিন। আধা কাপ টক দই ২ টেবিল চামচ পেঁয়াজ কুচির সঙ্গে কিউব করা পেঁপে দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে স্কাল্প আর চুলে লাগান। ৩০ মিনিট পর ধুয়ে নিন। পেঁপের বিচির অ্যান্টি ফাংগাল উপাদান খুশকি দূর করতে বেশ কার্যকর। খোসা ছাড়িয়ে পাকা পেঁপে বিচিসহ পেস্ট করে নিন। এতে মেশান ২ টেবিল চামচ লেবুর রস। এই প্যাক চুলে লাগিয়ে ৪০ মিনিট পর শ্যাম্পু করুন।

 

নরম রেশমি চুলের জন্য

পেঁপেতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট ও ভিটামিন, যা চুলের ভেতর থেকে পুষ্টি জোগায়। রুক্ষ, নিষ্প্রাণ চুলে প্রাণ ফেরাতে ব্যবহার করুন পেঁপের প্যাক। পাকা পেঁপে চটকে ক্বাথ বানিয়ে নিন। আধা কাপ পেঁপের ক্বাথের সঙ্গে আধা কাপ দই, অর্ধেক পাকা কলা ও ১ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে ব্লেন্ড করুন। আধা ঘণ্টা চুলের গোড়া থেকে আগা পর্যন্ত লাগিয়ে স্বাভাবিক পানি দিয়ে ধুয়ে ফেলুন। এক দিন পর শ্যাম্পু করুন। সপ্তাহে ২ দিন নিয়মিত ব্যবহারে চুলের আগা ফাটা কমে যাবে। পাশাপাশি ঝলমলে হবে চুল।

 

উকুন দূর করতে

প্রাকৃতিক ও নিরাপদ উপায়ে চুল থেকে উকুন নির্মূল করতে পেঁপের আঠা ব্যবহার করুন। কাঁচা পেঁপে ফালি করে কেটে রাখুন বেশ কিছুক্ষণ। আঠা বের হলে চামচ দিয়ে আঠা তুলে নিন। ১ চা চামচ পেঁপের আঠা অল্প পানিতে গুলে গোড়ায় লাগিয়ে রাখুন ঘণ্টাখানেক। উকুন মরে যাবে। পর পর ৩ সপ্তাহ এই পদ্ধতি মেনে চললে মাথায় উকুন থাকবে না।

 

ছবি : আবু সুফিয়ান নিলাভ


মন্তব্য