kalerkantho


বর্ষার পোশাক

বৃষ্টির দিনে ভিজেই সার, তার আবার ফ্যাশন! আছে, হবে আরমদায়কও। বর্ষার পোশাক নিয়ে ডিজাইনার বিপ্লব সাহার সঙ্গে কথা বলেছেন নাঈম সিনহা

৯ জুলাই, ২০১৮ ০০:০০



বর্ষার পোশাক

মডেল : দীপা খন্দকার, ছবি : আবু সুফিয়ান নিলাভ

বর্ষার আকাশ কখনো ধূসর নীল, কখনো উজ্জ্বল নীল। প্রকৃতিতে থাকে সবুজের প্রাধান্য। সবুজ আর নীল এই দুই রং মিলে তৈরি করে বিশেষ আমেজ।

 

পোশাকের কাপড়

বর্ষায় জর্জেট, সিল্ক, হাফ সিল্ক, সিনথেটিক বা লিনেনের তৈরি কাপড়ের পোশাক পরা ভালো। এমনিতে সুতি তো সব সময়ই আরামদায়ক পোশাক। তবে সুতি কাপড় বৃষ্টিতে ভিজলে শুকাতে বেশ সময় লাগে। আবার অনেকে চান গর্জিয়াস লুক। তাই সুতির পরিবর্তে হাফ সিল্কের পোশাক ব্যবহার করা যেতে পারে। ডিজাইনাররা শাড়ি, সালোয়ার-কামিজসহ সব ধরনের পোশাকেই ইদানীং হাফ সিল্ক ব্যবহার করছেন। সিনথেটিক, লিনেন, সিল্ক বা জর্জেট পানিতে ভিজলেও শুকায় দ্রুত।

হালকা পোশাক

বর্ষায় বেশি ঘেরওয়ালা পোশাক না পরাই ভালো। কারণ ভিজে গেলে শুকাতে সমস্যা হয়। পোশাকের কাটে সাধারণ মোটিফ হলেই ভালো। যেহেতু গরমও থাকে, তাই স্লিভলেস, অফ সোলডার পোশাক পরা যেতে পারে। ইদানীং এ ধরনের পোশাক ফ্যাশনেবল, আর ট্রেন্ডিও।

হালকা নকশা

বর্ষায় অল্প কারুকাজ বা নকশার পোশাক বেছে নিতে পারেন। সুতা বা এমব্রয়ডারির ভারী কাজের পোশাক না পরাই ভালো। নগরজীবনে, বৃষ্টি-বাদলের দিনে ভারী কাজের পোশাক বহনও কিছুটা অস্বস্তিকর হবে।

 

পোশাকের রং চাই টেকসই

বর্ষার পোশাকের রঙের দিকে রাখতে হবে বিশেষ খেয়াল। বৃষ্টিতে ভিজে কাপড় থেকে রং উঠতে পারে, যা শুধু আপনার জন্যই বিপত্তির নয়, বাসের পাশের সিটে বসা লোকটির জন্যও বিরক্তির কারণ। কেননা রং লেগে যেতে পারে তার পোশাকেও।

রঙের প্রাধান্য

মোটিফের চেয়ে ডিজাইনাররা রঙের দিকেই বর্ষার পোশাকে বেশি প্রাধান্য দিচ্ছেন। এ সময় ফোটে নানা ফুল। সেসব উজ্জ্বল রং পোশাকে প্রাধান্য বিস্তার করে। বিশেষ করে নীল, সবুজ, লাল, কমলা, হলুদ।

কার জন্য কেমন পোশাক

অনুষ্ঠানবাড়ি যাওয়ার ব্যাপার না থাকলে মেয়েরা শাড়ি এড়িয়ে যেতে পারেন। পরলেও সিনথেটিক, সিল্ক, জর্জেটই বেছে নিন। এ ছাড়া আরাম কিংবা আবহাওয়ার কথা মাথায় রেখে এই ঋতু কাটিয়ে দিন কামিজ, কুর্তি বা টপে। ছেলেরা শার্ট বা টি-শার্টের ফেব্রিকে বাছুন ওয়ান টোন সুতা মানে যেগুলো পাতলা হয় তেমন শার্ট বা টি-শার্ট। গেঞ্জি কাপড়ের পোশাকও বেছে নিতে পারেন।

মডেল : নোমিরা, অর্নি, শিপা ও আলীজ

পোশাক : বিশ্বরঙ ও সংগৃহীত

 ছবি : আবু সুফিয়ান নিলাভ



মন্তব্য