kalerkantho


রূপচর্চা

রিবন্ডিং ও রঙিন চুলে বৃষ্টি?

বৃষ্টির পানি খালি চোখে পরিষ্কার দেখালেও তাতে ক্লোরিনসহ বিভিন্ন ধরনের এসিড থাকতে পারে। তাই বৃষ্টিতে চুল না ভেজাই ভালো। রিবন্ডিং ও রঙিন চুলে বৃষ্টির ক্ষতিকর প্রভাব ও প্রতিকার সম্পর্কে জানাচ্ছেন শোভন মেকওভারের রূপবিশেষজ্ঞ শোভন সাহা

৯ জুলাই, ২০১৮ ০০:০০



রিবন্ডিং ও রঙিন চুলে বৃষ্টি?

ধরন অনুযায়ী রিবন্ডিং করার প্রথম ২৪ থেকে ৭২ ঘণ্টা পর্যন্ত চুল ভেজাতে নিষেধ করেন বিশেষজ্ঞরা। রঙিন চুলের ক্ষেত্রেও তাই। এ সময়টা যেকোনো পানিই চুলের জন্য ক্ষতিকর। এ সময়ের পরও বৃষ্টির পানিতে রিবন্ডিং বা কালার করা চুল ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে। তাই বর্ষায় বাইরে বের হওয়ার সময় অবশ্যই সঙ্গে ছাতা কিংবা রেইনকোট রাখুন। কোনো কারণে বৃষ্টির পানিতে চুল ভিজে গেলে যত দ্রুত সম্ভব ধুয়ে ফেলতে হবে। প্রথমে সাধারণ পানি বেশি করে চুলে ঢেলে তারপর শ্যাম্পু করে নিন। কালার করা চুলের জন্য বিশেষ ধরনের শ্যাম্পু পাওয়া যায় বাজারে। সেসব শ্যাম্পু ব্যবহার করা নিরাপদ। সেটা বেছে নিতে হবে চুলের ধরন বুঝে। গোসলের পরই চুল শুকিয়ে ফেলতে হবে। ফ্যানের ঠাণ্ডা বাতাসে শুকানোই সবচেয়ে ভালো।

বৃষ্টিতে না ভিজলেও বর্ষায় বাতাসের আর্দ্রতা অনেক বেশি থাকে। তাই রঙিন চুলের সুরক্ষায় সপ্তাহে এক দিন কুসুম গরম তেল ম্যাসাজ করুন। তেলের সঙ্গে ভিটামিন ‘ই’ ক্যাপসুল মিশিয়ে নিলে উপকার পাবেন। আধা ঘণ্টা পর শ্যাম্পু করে কন্ডিশনার লাগাতে হবে। এই আবহাওয়ায় রিবন্ডিং চুলের যত্নে বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী নিয়মিত অয়েল ম্যাসাজ, প্রোটিন প্যাক, ডিপ কন্ডিশনিং কিংবা হেয়ার স্পা করলে চুলের স্বাস্থ্য ভালো থাকবে। এ ছাড়া রিবন্ডিং করা চুলের জন্য আলাদা শ্যাম্পু, কন্ডিশনার ও হেয়ার সেরাম ব্যবহার করা উচিত।



মন্তব্য