kalerkantho


হট জব

বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ

৯ আগস্ট, ২০১৭ ০০:০০



বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ

রাজস্ব খাতে ১০ পদে ৩০ জনকে নিয়োগ দেবে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ। এ জন্য বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।


কোন পদে কতজন : বিজ্ঞপ্তি অনুযায়ী, ইউডিএ/ক্যাশিয়ার ২ জন, এলডিএ/টাইপিস্ট/টেকনিক্যাল টাইপিস্ট ৫ জন, টেলিফোন অপারেটর ১ জন, বুক বাইন্ডার/বুক বাইন্ডার ৪ জন, লাইব্রেরি অ্যাসিস্ট্যান্ট ১ জন, সিকিউরিটি গার্ড ৩ জন, অফিস সহায়ক ৪ জন, মালি ২ জন, ইলেক্ট্রিক হেলপার ২ জন এবং ল্যাব এটেনডেন্ট পদে ৬ জনসহ মোট ৩০ জনকে নিয়োগ দেওয়া হবে।

আবেদনের যোগ্যতা : ইউডিএ পদে নিয়োগের জন্য প্রার্থীকে স্নাতক পাসসহ ১ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। এলডিএ টেকনিক্যাল টাইপিস্ট পদের জন্য প্রার্থীকে এসএসসি পাস হতে হবে। এ ছাড়া বাংলা ও ইংরেজি টাইপে গতি প্রতি মিনিটে ২৫ ও ৩৫ শব্দ থাকতে হবে। টেলিফোন অপারেটর পদে আবেদনের জন্য এসএসসি পাসসহ ২ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। বুক বাইন্ডার ও লাইব্রেরি অ্যাসিস্ট্যান্ট পদে আবেদনের জন্য প্রার্থীকে এসএসসি পাসসহ পাঠাগার বিজ্ঞানে সনদ থাকতে হবে। সেই সঙ্গে বুক বাইন্ডার বা পাঠাগারে ৫ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। বাকি পদগুলোর জন্য অষ্টম শ্রেণি পাসসহ সংশ্লিষ্ট কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

বয়সসীমা : বিজ্ঞপ্তি অনুযায়ী ২৪ আগস্ট ২০১৭ তারিখে আবেদনকারীর বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর।

এ ছাড়া মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

আবেদন প্রক্রিয়া : নির্ধারিত ফরম পূরণ করে আবেদন করতে হবে। বিসিএসআইআরে ওয়েবসাইটে (www.bcsir.gov.bd)  আবেদনপত্রটি পাওয়া যাবে। আবেদনপত্রের সঙ্গে সচিব, বিসিএসআইআর, ঢাকা-১২০৫-এর অনুকূলে ইউডিএ, এলডিএ, টেলিফোন অপারেটর, বুক বাইন্ডার, লাইব্রেরি অ্যাসিস্ট্যান্ট পদের জন্য ১০০ টাকা এবং অন্য সব পদের জন্য ৫০ টাকার ব্যাংক ড্রাফট ও ঠিকানাসহ ফেরত খাম সংযুক্ত করে দিতে হবে। আবেদনপত্রের সঙ্গে কোনো কাগজপত্র পাঠাতে হবে না। আবেদনকারীকে খামের ওপর নিজ জেলা ও পদের নাম স্পষ্ট করে লিখতে হবে।

আবেদনের শেষ তারিখ : ২৪ আগস্ট তারিখের মধ্যে আবেদনপত্র সচিব, বিসিএসআইআর, ড. কুদরত-এ-খুদা সড়ক, ধানমণ্ডি, ঢাকা-১২০৫ ঠিকানায় পাঠাতে হবে।

সুযোগ-সুবিধা : চূড়ান্তভাবে নির্বাচিতদের রাজশাহী, চট্টগ্রাম ও জয়পুরহাটসহ বিসিএসআইআরের বিভিন্ন গবেষণাগারে পদায়ন করা হবে। জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী বেতন-ভাতা পাবেন। এ ক্ষেত্রে ইউডিএ পদে নিয়োগপ্রাপ্তরা ১০ হাজার ২০০ টাকা থেকে ২৪ হাজার ৬৮০ টাকা। এলডিএ, টেলিফোন অপারেটর, বুক বাইন্ডার, লাইব্রেরি অ্যাসিস্ট্যান্ট পদে নিয়োগপ্রাপ্তরা ৯ হাজার ৩০০ টাকা থেকে ২২ হাজার ৪৯০ টাকা এবং অন্য পদে নিয়োগপ্রাপ্তরা ৮ হাজার ২৫০ থেকে ২০ হাজার ১০ টাকা হারে বেতন পাবেন। এ ছাড়া পাওয়া যাবে বিধি অনুযায়ী অন্যান্য সুবিধা।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। মেকানিক পদে ২১৮ জনকে নিয়োগ দেওয়া হবে।

আবেদনের যোগ্যতা : মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাস করা প্রার্থীরা আবেদন করতে পারবেন। মেকানিক পদে সংশ্লিষ্ট কাজে ১ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। তবে মাগুরা, নড়াইল, কুমিল্লা, বরিশাল, পটুয়াখালী, ঝালকাঠি, রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন না।

বয়সসীমা : ৩০ জুন ২০১৭ তারিখে আবেদনকারীদের বয়স থাকতে হবে ১৮-৩০ বছরের মধ্যে। তবে মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

আবেদন প্রক্রিয়া : আগ্রহী প্রার্থীরা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের ওয়েবসাইটে (www.bcsir.gov.bd) গিয়ে আবেদনপত্র ডাউনলোড করতে পারবেন। তা পূরণ করে প্রকল্প পরিচালকের (সদস্যসচিব) কার্যালয় থানা সদর ও গ্রোথ সেন্টারে অবস্থিত পৌরসভাগুলোয় পাইপলাইনের মাধ্যমে পানি সরবরাহ ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন প্রকল্প, সপ্তম তলা, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, ১৪ শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সরণি, কাকরাইল, ঢাকা-১০০০ বরাবর সরাসরি বা ডাকযোগে আবেদনপত্র অফিস চলাকালীন প্রেরণ করতে হবে। আবেদনপত্র সরাসরি পৌঁছানোর শেষ তারিখ ১৭ আগস্ট।
জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর জনবল নিয়োগের বিজ্ঞপ্তি ও অন্যান্য তথ্য পাওয়া যাবে ওয়েবসাইটে


মন্তব্য