kalerkantho


কারেন্ট অ্যাফেয়ার্স

সাম্প্রতিক

৯ আগস্ট, ২০১৭ ০০:০০



৩০ জুলাই। জাতীয়

—সায়েন্স ল্যাবরেটরি মোড়ে উদ্বোধন করা হলো বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) ইনোভেশন গ্যালারি।

—পোল্যান্ডে অনুষ্ঠিত রামপাল বিষয়ে ইউনেসকোর ৪১তম সভার সিদ্ধান্তের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ, রামপাল প্রকল্প এগিয়ে নিতে ইউনেসকোর কাছ থেকে ছাড় পাওয়া গেছে বলে সরকার যে দাবি করেছিল এতে তার উল্লেখ নেই।

—জার্মানির হামবুর্গে পোরশে ইউরোপিয়ান ওপেনের শেষ দিনে অসাধারণ খেলে একপর্যায়ে শীর্ষে উঠলেও যৌথভাবে তৃতীয় হন বাংলাদেশি গলফার সিদ্দিকুর রহমান।

আন্তর্জাতিক

—যুক্তরাষ্ট্রের ৭৫৫ জন কূটনীতিককে বহিষ্কারের সিদ্ধান্ত রাশিয়ার, নিষেধাজ্ঞার আওতায় রাশিয়ায় মার্কিন কূটনীতিকের সংখ্যা ১ সেপ্টেম্বরের মধ্যে কমাতে হবে। পাল্টা ব্যবস্থার ঘোষণা যুক্তরাষ্ট্রের।

—পাকিস্তানের অন্তর্বর্তী প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই)।

—বিস্ফোরক দিয়ে বিমান ভূপাতিত করার সন্ত্রাসী পরিকল্পনা নস্যাত্ অস্ট্রেলিয়ার। এ ঘটনায় সিডনিতে অভিযান চালিয়ে চারজন গ্রেপ্তার, উদ্ধার বিস্ফোরক সরঞ্জাম।

—ভেনিজুয়েলায় ‘নতুন ও সর্বময় ক্ষমতাধর গণপরিষদ’ গঠনের লক্ষ্যে বিতর্কিত নির্বাচন, ভোট চলাকালে সংঘর্ষে চারজন নিহত।

৩১ জুলাই।

জাতীয়

—আর্থিক স্থিতিশীলতা প্রতিবেদন ২০১৬ প্রকাশ। এতে বলা হয়েছে, কয়েক দফা পুনঃ তফসিল সুবিধা নিয়েও আদায় না হওয়ায় ২০১৬ সালে তিন হাজার ৪৮০ কোটি টাকা খেলাপি ঋণ অবলোপন করা হয়। ২০১৫ সালে অবলোপন হয় চার হাজার ১৬০ কোটি টাকার খেলাপি ঋণ।

—দীর্ঘ প্রায় এক বছরের আইনি লড়াইয়ের পর যুক্তরাষ্ট্রের নিউজার্সি অঙ্গরাজ্যের বাংলাদেশি অধ্যুষিত পিটারসন সিটিতে শাহীন খালিককে কাউন্সিলর ঘোষণা আদালতের।

আন্তর্জাতিক

—উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন পদক্ষেপ নেওয়ার বিষয়ে একমত হলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।

—আফগানিস্তানের রাজধানী কাবুলে ইরাকি দূতাবাসের সামনে আত্মঘাতী হামলা, ইসলামিক স্টেটের (আইএস) দায় স্বীকার। দূতাবাসের দুজন নিরাপত্তারক্ষী নিহত, পরে চার ঘণ্টার অভিযানে চার হামলাকারী নিহত।

১ আগস্ট। জাতীয়

—ষোড়শ সংশোধনী নিয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায়ে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল পুনর্বহাল। এর মধ্য দিয়ে সুপ্রিম কোর্টের বিচারকদের অপসারণের সুপারিশ করার ক্ষমতা কাউন্সিলের হাতেই ফিরছে। এই ক্ষমতা জাতীয় সংসদের কাছে দিতে সংবিধানে ষোড়শ সংশোধনী আনা হয়েছিল।

—জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় সিলেটের শেওলা, সাতক্ষীরার ভোমরা ও খাগড়াছড়ির রামগড় স্থলবন্দর উন্নয়ন প্রকল্প অনুমোদন।

—অ্যাপে ‘জাতীয় জরুরি সেবা ৯৯৯’ যুক্ত করার ঘোষণা অ্যাপভিত্তিক ট্যাক্সিক্যাব সেবা উবারের।

আন্তর্জাতিক

—পাকিস্তানের নতুন অন্তর্বর্তী প্রধানমন্ত্রী নির্বাচন করতে দেশটির পার্লামেন্টে ভোটগ্রহণ। পানামা পেপারস কেলেঙ্কারির মামলায় আদালতে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষিত হয়ে পদত্যাগ করেন নওয়াজ শরিফ।

—দুটি শহরই ২০২৪ অলিম্পিক আয়োজন করতে চাওয়ার পর সমঝোতা, ২০২৪ অলিম্পিক আয়োজন করবে প্যারিস, আর লস অ্যাঞ্জেলেস করবে ২০২৮ অলিম্পিকের আয়োজন।

—বিশ্বব্যাংকের উদ্যোগে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে পানি নিয়ে সৃষ্ট বিতর্ক নিরসনে আলোচনায় ভারত ও পাকিস্তান।

—এবার ষষ্ঠ অভিযোগের দায়ে বিচারের মুখোমুখি হচ্ছেন দুর্নীতির দায়ে অভিযুক্ত ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা ডি সিলভা।

২ আগস্ট। জাতীয়

—পাঁচ বছরে ১০ লাখ টন চাল আমদানির জন্য কম্বোডিয়ার সঙ্গে সমঝোতা চুক্তি সই বাংলাদেশের। এই চুক্তির আওতায় এ বছর আড়াই লাখ টন চাল আমদানি করা হবে।

—৯১টি হজ এজেন্সির মোয়াল্লেম ফি বৃদ্ধি ও ভিসা জটিলতার কারণে পর্যাপ্ত হজযাত্রী পাচ্ছেন না বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সৌদি এয়ারলাইনস। পাঁচ দিনে দুটি এয়ারলাইনসের অন্তত ১৫টি ফ্লাইট বাতিল।

আন্তর্জাতিক

—রাশিয়ার ওপর নতুন অবরোধ আরোপ করা নিয়ে মার্কিন কংগ্রেসে সম্প্রতি পাস হওয়া বিলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সই। ফলে এটি এখন আইনে পরিণত হলো।

—ভারতের সেনাবাহিনী ‘বানোয়াট’ অজুহাত দেখিয়ে চীনা ভূখণ্ডে অনুপ্রবেশ করেছে বলে অভিযোগ পেইচিংয়ের।

—ব্যবসায় অতিমন্দা দেখা দেওয়ায় বেশির ভাগ আন্তর্জাতিক শাখা অফিস গুটিয়ে নিচ্ছে পানামা পেপারসের আইনি পরামর্শক প্রতিষ্ঠান মোসাক ফনসেকা।

৩ আগস্ট। জাতীয়

—এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংকের (এআইআইবি) কাছে সাতটি প্রকল্পের জন্য ১০০ কোটি মার্কিন ডলার (প্রায় আট হাজার কোটি টাকা) ঋণ চেয়েছে বাংলাদেশ।

—আর্থিক খাতের যেকোনো ধরনের সমস্যা চিহ্নিত ও সমাধানের লক্ষ্যে ফিন্যানশিয়াল স্ট্যাবিলিটি কাউন্সিল (এফএসসি) নামে একটি সংস্থা গঠনের সিদ্ধান্ত সরকারের।

—সুনামগঞ্জের জামালগঞ্জে স্থানীয় মানুষের দাবির পরিপ্রেক্ষিতে জিন্নাহ মেমোরিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয় নাম বদলে রাখা হলো ‘রূপাবালী সরকারি প্রাথমিক বিদ্যালয়’।

আন্তর্জাতিক

—কাজের প্রয়োজনে ওয়াশিংটনের একটি গ্র্যান্ড জুরির সাহায্য নিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগ তদন্তকারী দলের বিশেষ পরামর্শক রবার্ট মুলার।

৪ আগস্ট। জাতীয়

—বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর হিসাবে, সর্বশেষ ২০১৬-১৭ অর্থবছরে হিমায়িত মাছ, চিংড়ি, সবজি ও ফল রপ্তানি আয় কমেছে প্রায় ১২ শতাংশ। বিপরীতে রুটি, বিস্কুট, কেক, মসলা, ভোজ্য তেল ও চর্বিজাতীয় পণ্য এবং কোমল পানীয় রপ্তানি আয় হয়েছে দুই অঙ্কের প্রবৃদ্ধি।

আন্তর্জাতিক

—মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিরুদ্ধে মামলা করল ইয়েমেন ও ইরানের কয়েকজন নাগরিক। আমেরিকার এসব অভিবাসী নিষেধাজ্ঞার আওতার বাইরে পড়লেও তাঁদের ভিসা আবেদনে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় সাড়া না দেওয়ায় এ মামলা।

—প্যারিস জলবায়ু চুক্তি থেকে নিজেদের সরিয়ে নেওয়ার নোটিশ দিল যুক্তরাষ্ট্র।

—ইয়েমেনের উত্তরাঞ্চলে সৌদি নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় ছয় শিশুসহ একই পরিবারের ৯ জন নিহত।

৫ আগস্ট। জাতীয়

—বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির সঙ্গে চীনা নাগরিক ডিং ঝিজে ও গাও শুহুয়ার জড়িত থাকা এবং গ্রেপ্তার হওয়ার তথ্য প্রকাশ আন্তর্জাতিক সংবাদ মাধ্যম ব্লুমবার্গের।

আন্তর্জাতিক

—আবারও অবৈধ শ্রমিকবিরোধী অভিযান শুরু মালয়েশিয়ার। কুয়ালালামপুরে প্রায় ২০০ অবৈধ শ্রমিক আটক।

—পাকিস্তানের বিরোধীদলীয় নেতা ইমরান খানের বিরুদ্ধে তোলা যৌন হয়রানির অভিযোগ খতিয়ে দেখতে বিশেষ কমিটি গঠনের সিদ্ধান্ত অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসির


মন্তব্য