kalerkantho

চিকিৎসা

৯ আগস্ট, ২০১৭ ০০:০০



মানবভ্রূণ থেকে ত্রুটিপূর্ণ ডিএনএ অপসারণ

বিজ্ঞানীরা প্রথমবারের মতো সফলভাবে মানবভ্রূণ থেকে ত্রুটিপূর্ণ ডিএনএ অপসারণ করতে সক্ষম হয়েছেন। ডিএনএটি বংশানুক্রমিক হূদরোগ বহনের জন্য দায়ী বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

তাঁরা মনে করছেন, এই সফলতার সূত্র ধরেই বংশানুক্রমিক এমন আরো ১০ হাজার ত্রুটি দূর করার ব্যাপারে সম্ভাবনার দরজা খুলে গেছে। যুক্তরাষ্ট্রের ওরেগন হেলথ অ্যান্ড সায়েন্স ইউনিভার্সিটি ও সল্ক ইনস্টিটিউট এবং দক্ষিণ কোরিয়ার ইনস্টিটিউট ফর বেসিক সায়েন্সের একদল বিজ্ঞানী এই সাফল্য পেয়েছেন।

 

সফল অস্ত্রোপচার
পিঠের থেকে কোমরের নিচ পর্যন্ত পরস্পরের সঙ্গে সংযুক্ত হয়ে জন্ম নেওয়া গাইবান্ধার দশ মাস বয়সী শিশু তোফা-তহুরাকে আলাদা করেছেন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসকরা। অস্ত্রোপচারে অংশ নিয়েছেন শিশু সার্জারি বিভাগের অধ্যাপক আশরাফ উল হক, অধ্যাপক আবদুল হানিফ, অধ্যাপক কানিজ হাসিনা, অধ্যাপক সামিদুর রহমান, সহযোগী অধ্যাপক সাহনূর ইসলাম, নিউরো সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক রাজিউল হক, অসিত চন্দ্র সরকার, প্লাস্টিক সার্জারি বিভাগের অধ্যাপক আবুল কালাম, সহযোগী অধ্যাপক তানভির আহমেদ, হেদায়েত আলী, ফয়সল শাহ, অর্থোপেডিকস বিভাগের অধ্যাপক মো. শামসুজ্জামান, অ্যানেসথেসিয়া বিভাগের অধ্যাপক মোজাফফর হোসেন, জ্যেষ্ঠ কনসালট্যান্ট এস এম শফিকুল আলম, সহযোগী অধ্যাপক রাবেয়া বেগম প্রমুখ।


মন্তব্য