kalerkantho


সাম্প্রতিক

১১ জুলাই, ২০১৮ ০০:০০



সাম্প্রতিক

৩০ জুন। জাতীয়

—২০১৫-১৬ অর্থবছরে কাঁকড়া রপ্তানি করে বাংলাদেশ আয় করেছে ২৩ মিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশের মিঠাপানির চার প্রজাতি ও লোনাপানির ১২ প্রজাতির কাঁকড়া মালয়েশিয়া, সিঙ্গাপুরসহ এশিয়া ও ইউরোপের বিভিন্ন বাজারে রপ্তানি হয়—বাংলাদেশ মত্স্য গবেষণা ইনস্টিটিউটের তথ্য।

—বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্যানুযায়ী, চলতি অর্থবছরের (২০১৭-১৮) প্রথম ১১ মাসে ওষুধ রপ্তানিতে আয় হয়েছে প্রায় ৯ কোটি ৬০ লাখ ডলার। গত অর্থবছরে (২০১৬-১৭) একই সময় এ আয় ছিল আট কোটি ২৮ লাখ ডলার।

 

আন্তর্জাতিক

—২০১৭ সালে চীন নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ করেছে ১২৬.৬ বিলিয়ন ডলার, এটি বিশ্বে নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগের ৪৫ শতাংশ—‘গ্লোবাল ট্রেন্ডস ইন রিনিউঅ্যাবল এনার্জি ইনভেস্টমেন্ট ২০১৮’ প্রতিবেদনের তথ্য।

—এস্তোনিয়ার মার্কিন রাষ্ট্রদূত জেমস ডি মেলভিলের পদত্যাগ। ইউরোপীয় মিত্রদের নিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মন্তব্যে হতাশ হয়ে তাঁর এই ঘোষণা।

—স্টিল ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর যুক্তরাষ্ট্রের শুল্ক আরোপের প্রতিশোধ নিতে মার্কিন পণ্যের ওপর পাল্টা শুল্ক আরোপ করেছে কানাডা। যুক্তরাষ্ট্রের স্টিল, অ্যালুমিনিয়াম ও ভোগ্যপণ্যের ওপর কানাডার শুল্ক আরোপের সিদ্ধান্ত

১ জুলাই থেকে কার্যকর হচ্ছে।

 

১ জুলাই। জাতীয়

—যশোরে বিমানবাহিনীর প্রশিক্ষণ বিমান কে-৮ডাব্লিউ বিধ্বস্ত হয়ে দুই পাইলট নিহত।

 

আন্তর্জাতিক

—মেক্সিকোয় প্রেসিডেন্ট ও কংগ্রেস নির্বাচনের ভোটগ্রহণ। নির্বাচনে নিবন্ধিত ভোটার সংখ্যা আট কোটি ৯০ লাখ।

—প্রশান্ত মহাসাগরের হাওয়াই অঞ্চলে যুক্তরাষ্ট্রের নৌ মহড়া শুরু। মাসব্যাপী ওই মহড়ায় অংশ নিয়েছে আসিয়ানের সদস্য ২৫টি দেশের ৪৬টি জাহাজ ও ডুবোজাহাজ, ২০০টি যুদ্ধবিমান ও ২৫ হাজার সেনা। দ্বিবার্ষিক এ মহড়ার নাম ‘রিম অব প্যাসিফিক’।

—অভিবাসননীতি নিয়ে ট্রাম্প প্রশাসনের কট্টর নীতির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ। সীমান্তে অভিবাসী পরিবারগুলোর কাছ থেকে শিশুদের বিচ্ছিন্ন করা নিয়ে দেশটির ৬৩০ স্থানে বিক্ষোভ হয়।

 

২ জুলাই। জাতীয়

—কক্সবাজারে রোহিঙ্গা আশ্রয়শিবির পরিদর্শনে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম।

 

আন্তর্জাতিক

—ফিলিপাইনে মাদকের তালিকায় নাম থাকা মেয়র অ্যান্তোনিও হালিলি আততায়ীর গুলিতে নিহত।

—আফগানিস্তানের নানগরহার প্রদেশের জালালাবাদ শহরে শিখ ও হিন্দু সম্প্রদায়ের লোকদের লক্ষ্য করে চালানো এক আত্মঘাতী হামলায় ১৯ জন নিহত।

 

৩ জুলাই। জাতীয়

—২০১৭-১৮ অর্থবছরে প্রায় এক হাজার ৫০০ কোটি (১৪.৯৮ বিলিয়ন) ডলারের সমপরিমাণ রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। ২০১৬-১৭ অর্থবছরে এক হাজার

২৭৭ কোটি (১২.৭৭ বিলিয়ন) ডলার রেমিট্যান্স পাঠিয়েছিলেন প্রবাসীরা।

আন্তর্জাতিক

—ক্রিমিয়া উপদ্বীপের দখল না ছাড়া পর্যন্ত রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা বলবত থাকবে—হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স। ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দখল করে রাশিয়া।

—রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ তহবিল ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বেরহাদের (ওয়ানএমডিবি) অর্থ আত্মসাতের ঘটনায় জড়িত থাকার অভিযোগে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে গ্রেপ্তার করেছে দেশটির দুর্নীতি দমন কর্তৃপক্ষ।

 

৪ জুলাই। জাতীয়

—দেশের মোট রপ্তানি আয় তিন হাজার ৬৬৬ কোটি ৮১ লাখ ডলার, যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৫.৮১ শতাংশ বেশি। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রতিবেদনের তথ্য।

 

আন্তর্জাতিক

—ইকুয়েডরের সাবেক প্রেসিডেন্ট রাফায়েল কোরেয়াকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন দেশটির আদালত। তাঁর বিরুদ্ধে ২০১২ সালে বিরোধী এক নেতাকে অপহরণের সঙ্গে জড়িত থাকার অভিযোগ।

—দক্ষিণ চীন সাগর ও ভারত সাগরে হেলিকপ্টারবাহী কাগা নামের রণতরি পাঠাচ্ছে জাপান। ২৪৮ মিটার দীর্ঘ রণতরি কাগা একই সঙ্গে বেশ কয়েকটি হেলিকপ্টার বহনে সক্ষম।

 

৫ জুলাই। আন্তর্জাতিক

—সিরিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় দুই সপ্তাহ আগে সামরিক হামলা শুরুর পর থেকে এ পর্যন্ত বাস্তুচ্যুত হওয়া মানুষের সংখ্যা ৩২০০০০ ছাড়িয়েছে এবং আরো ৭৫০০০০ মানুষ গুলিবিনিময়ের মধ্যে পড়ার ঝুঁকিতে আছে বলে সতর্ক করেছে জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর)।

 

৬ জুলাই। জাতীয় 

—বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপনের লক্ষ্যে ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ২৬ মার্চ  পর্যন্ত ‘মুজিব বর্ষ’ হিসেবে পালনের ঘোষণা।

—বাংলাদেশে এসে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য ১০ কোটি ডলার অনুদান অনুমোদন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ৮০০ কোটি টাকারও বেশি।

 

আন্তর্জাতিক

—পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে

১০ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির দুর্নীতিবিরোধী

আদালত। সাত বছরের জেল হয়েছে তাঁর মেয়ে মরিয়ম নেওয়াজের।

 



মন্তব্য