kalerkantho


অবাক পৃথিবী

উঠতে বোমা বসতে বোমা

এক যে আছে গ্রাম। ঘরবাড়ি থেকে ক্ষেতের বেড়াও বোমা দিয়ে বানানো! রূপকথা নয়, লাওসের এমন এক গ্রামের গল্প শোনাচ্ছেন সজল সরকার

৮ এপ্রিল, ২০১৮ ০০:০০



উঠতে বোমা বসতে বোমা

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ লাওস। এখানে আছে বান নাপিয়া নামের একটি গ্রাম। তবে এ নামে গ্রামটা চেনে না বাইরের লোকজন। সবাই ডাকে বোমার গ্রাম নামে। নাহ, বোমা বানানো কিংবা ফাটানো হয় না এখানে। তবে এ গ্রাম ভর্তি বোমা আর বোমা। সবই পরিত্যক্ত। গ্রামের ঘর-বাড়ি, বাগান ও প্রাচীরের বেশির ভাগই পরিত্যক্ত বোমার খোলসে তৈরি। এমনকি খোলস থেকে নেওয়া ইস্পাত দিয়ে তৈরি হচ্ছে ঘরবাড়ির কাঠামো। বেড়ার পিলার বানাতেও লোকে এখানে বোমা ব্যবহার করে! বাদ পড়েনি থালা-বাসন, চামচও। এমনকি কিছু কিছু বোমার খোলকে ফুলের টব বানিয়ে জানানো হয়েছে প্রতীকী প্রতিবাদ।

এত এত বোমা এলো কোথা থেকে? জানা গেল, এ গ্রামে পরিত্যক্ত বোমার স্তূপটা তৈরি হয়েছে যুক্তরাষ্ট্রের এক ‘গোপন যুদ্ধের’ ফলে। কাগজে-কলমে গোপন হলেও পরে যা ফাঁস হয়ে যায়। ১৯৬৪ থেকে ১৯৭৩ সাল পর্যন্ত ভিয়েতনাম ও যুক্তরাষ্ট্রের যুদ্ধের সময় লাওসে টনকে টন বোমা ফেলা হয়েছিল। মূলত ভিয়েতনামের অস্ত্র আনার পথকে ধ্বংস করে দিতেই মার্কিন বাহিনী কয়েক লাখ বোমা ফেলে এখানে। সেই লক্ষ বোমার অনেকগুলোর বিস্ফোরণ হয়েছে এবং অনেকগুলো পরিত্যক্ত অবস্থায় রয়ে যায়। এখনো নাকি হঠাৎ হঠাৎ বিস্ফোরণ ঘটে দুর্ঘটনা ঘটছে।


মন্তব্য