kalerkantho


সা জ

পরিপাটি সাজে ঈদ

নতুন পোশাকের সঙ্গে সাজেও থাকা চাই নতুনত্ব। গ্রীষ্ম ও বর্ষার সন্ধিক্ষণে ঈদের সাজ কেমন হবে জানালেন রূপ বিশেষজ্ঞ আফরোজা পারভীন

২৫ জুন, ২০১৭ ০০:০০



পরিপাটি সাজে ঈদ

ঈদের দিনের সাজে ফাউন্ডেশনের বদলে সানস্ক্রিন দিয়েই বেইস শুরু করুন। প্রথমে ময়েশ্চারাইজার দিয়ে কিছুক্ষণ পর সানস্ক্রিন লাগান।

চাইলে সানস্ক্রিনের সঙ্গে বিবি ক্রিমও ব্যবহার করা যেতে পারে। সব শেষে লুজ পাউডার বা বেবি পাউডার দিয়ে বেইস শেষ করুন। চোখের সাজে শুধুই মাশকারা। শ্যাডো চাইলে বাদামি, চাপা সোনালির মতো গায়ের রঙের কাছাকাছি রং বাছুন। চোখের স্বাভাবিক সৌন্দর্য ফুটে উঠবে। লিপস্টিকেও ন্যুড কালার চাই।

দিন

মেকআপে চলছে ন্যাচারাল মেকআপ বা নো মেকআপ লুক, যাতে মুখের স্বাভাবিক সৌন্দর্য ফুটে ওঠে। চোখের চারপাশের কালো অংশ বা ত্বকের দাগছোপ ঢাকতে কনসিলার ব্যবহার করা যেতে পারে। তবে পুরো মুখে নয়, শুধু প্রয়োজনীয় অংশে কনসিলার লাগান।

আর পুরো মুখে টিন্টেড ময়েশ্চারাইজার, বিবি অথবা সিসি ক্রিম উপযুক্ত। এর ওপরে ফেস পাউডার বুলিয়ে বেইস শেষ করুন। চোখের সাজে আইব্রোকে গুরুত্ব দিন। হালকা বাদামি পেনসিলে আইব্রো এঁকে ব্রাশ দিয়ে শেপ ঠিক করে নিন। চোখে থাকুক হালকারঙা শিমারি আইশ্যাডোর ছোঁয়া। কপার, গোল্ড, গ্রে কিংবা পিংকঘেঁষা রং থাকতে পারে চোখের পাতায়। শ্যাডোর বদলে সবুজ, নীল কিংবা বেগুনিসহ রঙিন আইপেনসিলের নিরীক্ষাও মন্দ হবে না। তবে চোখের সাজে মাশকারা মাস্ট। নাক, কপাল আর চিবুকেও ব্লাশন ব্রাশ বুলিয়ে নিন। সব শেষে হালকারঙা লিপগ্লস বা লিপস্টিকে সাজিয়ে নিন ঠোঁট। লিপলাইনার এড়িয়ে চলাই ভালো। আড্ডা, দাওয়াত—সবখানেই এ সাজ মানানসই। ন্যাচারাল এই সাজে গয়না, পোশাক বা অন্যান্য অনুষঙ্গ কিছুটা কালারফুল হতে পারে।

রাত

রাতের দাওয়াতে জমকালো সাজের পরিবর্তে সতেজ ও ন্যাচারাল লুক ফুটিয়ে তোলাই ভালো এই গরমে। এ জন্য ত্বকের রং থেকে এক বা দুই শেড গাঢ় ফাউন্ডেশন বেছে নিন। আর ফেস পাউডার হবে ত্বকের চেয়ে এক শেড উজ্জ্বল। তাহলে ফাউন্ডেশন আর ফেস পাউডার মিলে সঠিক ও ন্যাচারাল বেইস পাবেন। দাগছোপ বা ত্বকে অসামঞ্জস্য থাকলে আগে কনসিলার ব্যবহার করুন। ব্লাশনে বাদামি, ব্রোঞ্জ বা হালকা গোলাপি রং রাখুন। ব্লাশনের ব্লেন্ডিং যেন ভালো হয়, সেদিকে খেয়াল রাখুন। আলাদা করে যেন ব্লাশন বোঝা না যায়। চোখের সাজে বাহুল্য বর্জনীয়। শুধু শ্যাডো আর মাশকারা দিয়েই চোখের সাজ শেষ করুন। ইচ্ছা হলে কৃত্রিম আইল্যাশ থাকতে পারে। আইল্যাশে হালকা করে একবার মাশকারা লাগান। কয়েক পরত মাশকারা দিলে লাইল্যাশ ঘন আর শক্ত হয়ে স্বাভাবিক সৌন্দর্য নষ্ট করে। হালকা ছিমছাম সাজেও পোশাকের সঙ্গে মানানসই উজ্জ্বল লিপস্টিক ব্যবহার করতে পারেন। চাইলে দু-তিনটি রঙের লিপস্টিক পাশাপাশি লাগিয়ে ভালোভাবে ব্লেন্ড করে অমব্রে ইফেক্ট তৈরি করতে পারেন। লিপস্টিক দেওয়ার আগে ঠোঁটে লিপবাম লাগিয়ে রাখুন মিনিট পাঁচেক। তারপর টিস্যু দিয়ে হালকা করে চেপে বাড়তি লিপবাম মুছে লিপস্টিক লাগান; ঠোঁট শুষ্ক হবে না।


মন্তব্য