kalerkantho


ক্যাটারিংয়ের সেরা পদ

স্পাইস ক্যাটারিং

২৭ আগস্ট, ২০১৭ ০০:০০



স্পাইস ক্যাটারিং

একটা সময় ছিল, যখন সব উৎসব বা সামাজিক অনুষ্ঠানে হেঁসেলের দায়িত্ব হাসিমুখেই নিয়ে নিত বাড়ির কর্ত্রীরা। কিন্তু এখন বড় অনুষ্ঠানে অনেকের ভরসা ক্যাটারিং সার্ভিস।

ঢাকার জনপ্রিয় ক্যাটারিং সার্ভিসের বাছাই করা রেসিপি রইল। গ্রন্থনা করেছেন আল-মারুফ

 

মোরগ রেজালা

মেরিনেটের সময় ১ ঘণ্টা, রান্নার সময় ৪০ মিনিট, ৪ জনের পরিবেশন

 

উপকরণ

মেরিনেট : আদা ১টি (৭ সেমি), রসুন কোয়া ৫টি, সাদা গোলমরিচ ১ চা চামচ, টক দই ২ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, দেশি মোরগ ৮ টুকরা। আদা ও রসুন একসঙ্গে ব্লেন্ড করে নিতে হবে। অর্ধেকটা আদা-রসুন বাটা, লবণ, সাদা গোলমরিচ, টক দই দিয়ে মাংস মেরিনেড করে রাখুন ১ ঘণ্টা।

বাদাম : কাজুবাদাম ২ টেবিল চামচ, সাদা পোস্তদানা ২ টেবিল চামচ। কাজুবাদাম ব্লেন্ডারে গুঁড়া করে তাতে পোস্তদানা দিয়ে আবারও ব্লেন্ড করতে হবে। এরপর সামান্য পানি দিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন।

রেজালা : ঘি ২ টেবিল চামচ, এলাচ ৪টি, দারচিনি ১টি (৭ সেমি), কালো গোলমরিচ ১ চা চামচ, ধনে ভাঙা ১ চা চামচ, বড় পেঁয়াজ ৩টি, তেজপাতা ৩টি, লবঙ্গ ৪টি, মরিচ কুচি ৫টি, টক দই ৫ টেবিল চামচ, কেওড়া জল আধা টেবিল চামচ, জাফরান সামান্য, দুধ সিকি কাপ।

 

যেভাবে তৈরি করবেন

১.         পেঁয়াজ কুচি করে কেটে ব্লেন্ডারে পেস্ট করে নিন।

২.         কড়াইয়ে ঘি গরম করে গোলমরিচ, এলাচ, লবঙ্গ, দারচিনি, তেজপাতা, ধনে সুগন্ধ ছড়ানো পর্যন্ত ভাজুন। পেঁয়াজ পেস্ট ও বাকি আদা-রসুনের পেস্ট দিয়ে বাদামি রং হওয়া পর্যন্ত হালকা আঁচে চুলায় রাখুন।

৩.         কাঁচা মরিচ, কাজু আর পোস্তদানার পেস্ট দিয়ে নাড়ুন। এরপর অল্প অল্প দই দিন, যেন সহজেই দই মিশে যায়।

৪.         মাংসের টুকরা পাত্রে দিয়ে নাড়ুন। অল্প আঁচে ২৫ থেকে ৩০ মিনিট মাংস রাঁধুন।

৫.         অল্প একটু দুধে জাফরান মিশিয়ে কেওড়া জল আর জাফরান-দুধ পাত্রে দিয়ে ১০ মিনিট পর নামিয়ে ফেলুন মোরগ রেজালা।

 

জেনে রাখুন

ঝোল বেশি ঘন হয়ে গেলে সামান্য পানি দিতে হবে। আর চাইলে ২ চা চামচ চিনি দিয়ে মিষ্টি স্বাদ আনা যেতে পারে। স্বাদ অনুযায়ী কাঁচা মরিচও     কম-বেশি দেওয়া যাবে।

 


মন্তব্য