kalerkantho

শওকত ক্যাটারিং

তেহারি

২৭ আগস্ট, ২০১৭ ০০:০০



তেহারি

প্রস্তুতির সময় ৩০ মিনিট, রান্নার সময় ১ ঘণ্টা, ৮ জনের পরিবেশন।

উপকরণ

মাংস : গরুর মাংস ১ কেজি, পেঁয়াজ বাটা আধা কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, এলাচ ১০টি, দারচিনি ২টি, তেজপাতা ২টি, সরিষার তেল ২ কাপ, লবণ স্বাদমতো, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, জয়ত্রি আধা চা চামচ, লবঙ্গ ৬টি (গোলমরিচ গুঁড়া, জিরা গুঁড়া, ধনে গুঁড়া. জয়ত্রি, লবঙ্গ ও এলাচ ৫টি একসঙ্গে গুঁড়া করে নিতে হবে)।

পোলাও : চিনিগুঁড়া চাল ৭৫০ গ্রাম, আদা বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ (স্লাইস করে কাটা) সিকি কাপ, এলাচ ৬টি, দারচিনি ১টি (২ ইঞ্চি), তেজপাতা ২টি, সরিষার তেল ১ কাপ, লবণ স্বাদমতো, কাঁচা মরিচ ২০টি।

 

যেভাবে তৈরি করবেন

১.         মাংসের সব উপকরণ (গোলমরিচ গুঁড়া, জিরা গুঁড়া, ধনে গুঁড়া, জয়ত্রি, লবঙ্গ ও এলাচের মিশ্রণ ছাড়া) মাখিয়ে আধা ঘণ্টার মতো রেখে দিন।

২.         চুলায় মাঝারি আঁচে ৪৫ মিনিটের মতো কষিয়ে প্রয়োজনীয় পানি অল্প অল্প করে দিন। ঝোল শুকিয়ে মাখা মাখা হলে আলাদা করে পাশে রেখে দিন।

৩.         আরেকটি হাঁড়িতে ১ কাপ সরিষার তেল গরম করে পোলাওয়ের জন্য রাখা গরম মসলা হালকা ভেজে তাতে পেঁয়াজ দিন। পেঁয়াজ বাদামি রং হলে এরপর চাল দিয়ে হালকা করে ভাজুন।

৪.         আদা বাটা ও লবণ দিয়ে ১ লিটার পানিতে পোলাও রান্না করে পানি শুকালে মাংস দিন।

৫.         কাঁচা মরিচ ভেঙে হাঁড়িতে দিয়ে হালকা করে নেড়ে দিন।

৬.         প্রথমে আলাদা করে রাখা গরম মসলার মিশ্রণ দিয়ে হালকা আঁচে দমে রেখে নামিয়ে নিন।

 

জেনে রাখুন

তাওয়ায় রেখে তেহারি রান্না করলে হাঁড়ির নিচে লেগে যাওয়ার আশঙ্কা কমে যায়। অবশ্য রান্নার হাঁড়ির মাপের আরেকটি হাঁড়িতে পানি ফুটিয়ে তাতে দমে বসিয়ে তেহারি তৈরি করতে পারেন। এতে বেশ ভালো দম পায় তেহারি। আর কাঁচা মরিচ খুব গুরুত্বপূর্ণ, এবং সেটা অবশ্যই না ভেঙে রান্নায় দিতে হবে। এতে রান্নায় কাঁচা মরিচের স্বাদ আসবে, কিন্তু ঝাল হবে না।


মন্তব্য