kalerkantho


সামিমা’স ক্যাটারিং

শাহি কাচ্চি বিরিয়ানি

২৭ আগস্ট, ২০১৭ ০০:০০



শাহি কাচ্চি বিরিয়ানি

প্রস্তুতির সময় ২ ঘণ্টা, রান্নার সময় ৫০ মিনিট, ৪ জনের জন্য।

উপকরণ

খাসির মাংস ৪০০ গ্রাম, কালিজিরা বা চিনিগুঁড়া চাল ২০০ গ্রাম, পেঁয়াজ (বড়) ৪টি, দই আধা কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো, ঘি ৬ টেবিল চামচ, এলাচ ৬টি, লবঙ্গ ৪টি, দারচিনি ১টি, তেজপাতা ২টি, জায়ফল ২টি, জিরা ২ চা চামচ, কাঁচা মরিচ ৭টি, টমেটো (ছোট কিউব করে কাটা) ৪টি, আদা গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, পুদিনাপাতা কুচি একমুঠো, ধনেপাতা কুচি একমুঠো, জাফরানের ৫টি সুতা, দুধ ২ টেবিল চামচ।

 

যেভাবে তৈরি করবেন

১.         প্রথমেই চাল ৩ কাপ পানিতে আধা ঘণ্টা ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে রাখুন। দুটি পেঁয়াজ কুচি আর অন্য দুটি স্লাইস করে নিন।

২.         খাসির মাংস-দই মোট পরিমাণের অর্ধেকটা করে আদা ও রসুন বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, ধনে গুঁড়া ও লবণ দিয়ে অন্তত ৩ ঘণ্টা মেরিনেড করে নিন।

৩.         হাঁড়িতে ঘি গরম করে স্লাইস করে কাটা পেঁয়াজ বাদামি হওয়া পর্যন্ত ভেজে আলাদা করে রাখুন। একই ঘিতে এলাচ, লবঙ্গ, দারচিনি, তেজপাতা, জায়ফল, জিরা ভেজে তাতে পেঁয়াজ কুচি দিয়ে বাদামি রং ধরা পর্যন্ত ভাজুন।

৪.         খাসির মাংস দিয়ে ৩ মিনিট অল্প আঁচে ভাজুন। মেরিনেড থেকে বেঁচে থাকা মসলা, পুদিনাপাতা, ৩ কাপ পানি দিয়ে মাংস আধাসিদ্ধ করে নিন।

৫.         চাল, অর্ধেকটা ধনেপাতা আর ২ কাপ পানি দিয়ে অল্প আঁচে রান্না করুন।   চাল প্রায় সিদ্ধ হয়ে এলে জাফরান দুধে গুলিয়ে মিশিয়ে দিন।

৬.         হাঁড়ি ঢেকে অল্প আঁচে কিছুক্ষণ রেখে নামিয়ে নিন।

 

জেনে রাখুন

মেরিনেড করে মাংস ফ্রিজে  রাখলে ভালো। আর যত বেশি সময় মেরিনেড হবে, ততই নরম হয়ে আসবে মাংস।


মন্তব্য