kalerkantho


অনুষঙ্গ
গয়না

উৎসবের অলংকার

ঈদের ফ্যাশন চলছে ছিমছাম ফিউশন গয়নায়। নকশাবিদ আর ক্রেতা-বিক্রেতার সঙ্গে কথা বলে ঈদের গয়নার ট্রেন্ড জানালেন মারজান ইমু

২৭ আগস্ট, ২০১৭ ০০:০০



উৎসবের অলংকার

মডেল : হিমি, গয়না : সিক্স ইয়ার্ড স্টোরি, সাজ : ওমেন্স ওয়ার্ল্ড, ছবি : কাকলী প্রধান

পুরানো গয়না নতুন ভাবে ঈদের ফ্যাশনে যোগ হয়েছে। গয়না নিয়ে চলছে নানা নিরীক্ষা।

নতুন ধারার গয়না নিয়ে কাজ করে অনলাইন গয়নার দোকান সিক্স ইয়ার্ড স্টোরি। ডিজাইনার লোরা খান নিজস্ব নকশায় দেশীয় কারিগর দিয়ে গয়না তৈরি করেন। ভিন্ন ধারার গয়না প্রসঙ্গে তিনি বলেন, ‘আমরা ফিউশন গয়না নিয়ে কাজ করি বেশি। পুরনো নকশার গয়নায় আধুনিক লুক দিতে ভালোবাসি। হাঁসুলি, কানপাশা, চাঁদবালির মতো সাবেকি ধাঁচের গয়না নতুনভাবে ঈদে উপস্থাপনের চেষ্টা করেছি। সাবেকি  নকশার মধ্যে কাটা নকশা বেশ জনপ্রিয়তা পেয়েছে। .

মেটালের সঙ্গে বিডস, স্টোন আর মুক্তা দিয়ে ডিজাইন হয়েছে উৎসবের গয়না। গোল্ডেন প্লেটিং ও সিলভার প্লেটিং—দুই ধরনের সংগ্রহ থাকছে আলাদা করে নকশার গয়নায়। ’ রাজধানীর গাউছিয়া মার্কেটে কেনাকাটা করতে আসা ফারহানা ইসলাম বলেন, ‘খুব জবরজং নয়, বলে এমন ছিমছাম গয়না খুঁজছি।

অক্সিডাইজড মেটালে কিংবা ফিউশন জাংক গয়না নেওয়ার ইচ্ছা আছে। ’ অনলাইন গয়নার শপ গুচিপুর স্বত্বাধিকারী সানিয়া সাবেরিনা বলেন, ‘এখন জাংক জুয়েলারির ক্রেজ চলছে। একটা জাংক গয়নায় কয়েক ধরনের ম্যাটেরিয়াল ও রঙের ব্যবহার থাকায় ম্যাচিং ভাবনা থাকে না। মেটালের সঙ্গে বিডসের কিংবা মুক্তার নকশা করা গয়না ক্রেতারা পছন্দ করছে। ’

অনলাইন এবং শপিং মল ঘুরে দেখা গেল, তামা, পিতল কিংবা মেটালের গয়নার ক্রেজ। মেটালের সঙ্গে বিডস ও রিয়াল স্টোন দিয়ে গয়না ডিজাইন হয়েছে। মুক্তার সঙ্গে রুপা ও রিয়াল স্টোনও থাকছে। এছাড়া গয়নায় মোঘল থিমও বেশ জনপ্রিয়। মেটাল বা কাঠের ফ্রেমে মোঘল শাসনাধীন সময়কার বিভিন্ন স্থাপনার নকশা ফুটিয়ে তোলা হচ্ছে। কখনো প্রিন্ট করে, কখনো হাতে আঁকা নকশাও থাকছে নেকপিস, কানের দুল, আংটিসহ সব ধরনের গয়নায়। ফুলেল মোটিফ এবং জ্যামিতিক নকশা প্রাধান্য পেয়েছে। হালকা ওজনে নকশাদার গর্জিয়াস লুকে ফুটে উঠেছে উৎসবের আমেজ। গলা বা কানের গয়না ছাড়াও হাতের চুড়ি, বালা, আংটি, নাকফুল, পায়েলসহ হরেক রকম গয়না রয়েছে।


মন্তব্য