kalerkantho


হেলমেট পরিবার!

১০ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



হেলমেট পরিবার!

আমেরিকার সান এন্টোনিওর জোনাস গ্যুটিরেজের মাথার খুলির আকৃতি খানিকটা বড়, মায়ের গর্ভে থাকার সময় থেকেই। আর জন্মের পরও সে সমস্যা কাটেনি।

বিশেষ করে একই পাশ হয়ে শুয়ে থাকার ফলে মাথার একটা দিক দেখতে আরো অস্বাভাবিক হয়ে ওঠে। ছেলের এমন অবস্থা দেখে ঘাবড়ে যান মা-বাবা। নিয়ে যান ডাক্তারের কাছে। জোনাসকে দেখেশুনে অবশ্য অভয়ই দেন তিনি। জানান, খুব জটিল নয় সমস্যাটা। প্রতি দুটি শিশুর একজনের হতে পারে এটি। ডাক্তারি ভাষায় এর নাম প্লেগিওসেফালি। গোড়া থেকেই খানিকটা নিয়ম মেনে চললে খুব দ্রুত দূর হয়ে যায় এই অস্বাভাবিকতা। জোনাসকে পরার জন্য একটা হেলমেট দেন ডাক্তার। নিয়ম করে সেটা পরানোও শুরু হয় চার মাস বয়সী শিশুটিকে। তবে মজার কথা হলো, শুধু জোনাস নয়, এখন জোনাসের বাড়ির সবাই পরছে হেলমেট!

শুরুটা করেছিল জোনাসের তিন বছর বয়সী বোন। ভাইয়ের দেখাদেখি মাথায় হেলমেট পরতে শুরু করে সে। এরপর জোনাসের যেন নিজেকে সবার চেয়ে আলাদা মনে না হয়, সে জন্য একে একে হেলমেট পরতে শুরু করেন জোনাসের বাবা গ্যারি গ্যুটরেজ, মা ও বাকি সবাই!

আর মাত্র তিন থেকে ছয় মাস। এরপর আর মাথায় হেলমেট চাপিয়ে রাখতে হবে না জোনাসকে। অপেক্ষায় আছে পুরো গ্যুটিরেজ পরিবার। জোনাসের মাথার খুলি ঠিক হলেই তার সঙ্গে সঙ্গে হেলমেট খুলে ফেলবে অন্যরাও!

- সাদিয়া ইসলাম বৃষ্টি


মন্তব্য