kalerkantho


বিচিত্রা

হার না-মানা মেয়ে

১০ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



হার না-মানা মেয়ে

মাউন্ট কিলিমানজারো জয় করার ইচ্ছা মানুষের থাকতেই পারে। কিন্তু কজনেরই বা সে স্বপ্ন পূরণ হয়? আর পর্বতারোহী যদি হয় আট বছরের শিশু এবং হার্টের রোগী তাহলে তো এটা আপাতদৃষ্টিতে অসম্ভব এক কাজ বলেই মনে হয় একে।

তবে এসব প্রতিবন্ধকতাকে থোরাই কেয়ার করেছে ফ্লোরিডার আট বছর বয়সী রক্সি গেটার। সবচেয়ে কম বয়স্ক মেয়ে হিসেবে মাউন্ট কিলিমানজারোর চূড়ায় চড়ে রেকর্ড গড়েছে সে। এর আগে ২০০৮ সালে সবচেয়ে কম বয়সে মাউন্ট কিলিমানজারো জয় করে সাত বছর বয়সী কিটস বয়েড। আর এবার মেয়েশিশুদের মধ্যে সবচেয়ে কম বয়সে এই পর্বতে উঠল রক্সি।
অবশ্য ছোট্ট মেয়েটি একা একা কিলিমানজারো জয় করেনি। রক্সির সঙ্গে পাহাড়ে চড়েছে তার বাবা-মা, সারা ও ববি গেটার, আর ১০ বছর বয়সী ভাই বেনও। রক্সির মতো বেনেরও হার্টের সমস্যা আছে। কিন্তু হার মানেনি দুই ভাই-বোন। মাত্র এক বছর বয়সে ওপেন হার্ট সার্জারি হয় রক্সির। তবু ইচ্ছা ছিল তার মাউন্ট কিলিমানজারোর চূড়ায় ওঠার। এদিকে চিকিত্সক জানিয়ে দিলেন রক্সির পর্বতজয়ে কোনো বাধা নেই। দেরি না করে অভিযান শুরু করে ফ্লোরিডার পুন্টা গর্ডার বাসিন্দা এই পরিবারের সদস্যরা। শেষ পর্যন্ত জয়ও করে ১৯ হাজার ৩৪১ ফুট উঁচু দুর্গম মাউন্ট কিলিমানজারো। পাহাড়ের চূড়ায় উঠলেও রক্সি স্বীকার করেছে, কাজটা সত্যিই খুব কঠিন ছিল।

-সাদিয়া ইসলাম বৃষ্টি


মন্তব্য