kalerkantho


বেলুনে আকাশ ভ্রমণ

১২ নভেম্বর, ২০১৭ ০০:০০



বেলুনে আকাশ ভ্রমণ

২০০৯ সালে মুক্তি পাওয়া এনিমেশন মুভি ‘আপ’-এর কথা মনে আছে তো? ওই যে কয়েক শ বেলুন বাড়ির সঙ্গে বেঁধে আকাশ ভ্রমণ করল এক বুড়ো আর এক ছোট ছেলে। ইংল্যান্ডের ব্রিস্টলে অবস্থিত অ্যাডভেঞ্চার কম্পানি ‘অ্যাডভেঞ্চারিস্টস’ এবার কিন্তু সত্যি এ ধরনের বেলুন রাইড শুরু করার পরিকল্পনা করেছে।

যেখানে নানা রঙের বেলুন আপনাকে নিয়ে উড়ে যাবে আকাশের কাছে। অবশ্য এর আগেও এমন মজার অনেক কাজ করেছে ‘দি অ্যাডভেঞ্চারিস্টস’। এর ভেতরে আছে হিমালয় পর্বতে রিকশা ভ্রমণ, রাশিয়ার বরফ নদীর ওপর মোটরবাইক প্রতিযোগিতা ইত্যাদি। তবে এই অদ্ভুত সুযোগগুলো বিনা পয়সায় দেয় না ‘দি অ্যাডভেঞ্চারিস্টস’। এর বিনিময়ে টাকা নেয় তারা, যে টাকার পুরোটাই ব্যয় হয় সমাজসেবামূলক কাজে। গত ১২ বছরে ৫০ লাখ ডলার আয় করেছে কম্পানিটি। আর তাদের এই অদ্ভুত কাজের তালিকায় নতুন হিসেবে নাম লিখিয়েছে ‘আপ’ মুভির মতো বেলুনে ওড়ার ব্যাপারটি। তবে বেলুনে করে ঘর নয়, মানুষসহ একটা চেয়ার ওড়ানোর কথা ভাবে ‘দি অ্যাডভেঞ্চারিস্টস’।

নিজেদের কাজ শুরু করার আগে গিনিপিগ হয়েছেন ‘দি অ্যাডভেঞ্চারিস্টস’-এর প্রতিষ্ঠাতা টম মরগান নিজেই।

দলবল নিয়ে বতসোয়ানায় গিয়ে বেলুন নিয়ে আকাশে ওড়ার চেষ্টা করেন প্রথম। সেবার বাতাসের কারণে বিফল হন তাঁরা। পরবর্তী সময়ে স্থান পরিবর্তন করে দক্ষিণ আফ্রিকার উত্তর জোহান্সবার্গে চেষ্টা করা হয়। বেলুনের সঙ্গে বাঁধা চেয়ারে বসেন মরগান একাই। এবার হিলিয়াম গ্যাসে ভরা বেলুনের জোরে মাটি থেকে আট হাজার ফুট ওপরে থেকেই পাড়ি দেন ২৫ কিলোমিটার পথ। নামার সময় শুধু একটা একটা বেলুন ফুটিয়ে আস্তে আস্তে নেমে পড়া, ব্যস। ভ্রমণ সম্পন্ন হলে তবেই এই বেলুন চেয়ারে ভ্রমণের জন্য টিকিটের বুকিং নেওয়া শুরু করেছে কম্পানিটি।

   

সাদিয়া ইসলাম বৃষ্টি


মন্তব্য