kalerkantho


বিচিত্রা

হাজার পাতার পোশাক

১২ নভেম্বর, ২০১৭ ০০:০০



হাজার পাতার পোশাক

ফ্যাশনপ্রেমীরা সব সময় একটু ভিন্নতা খোঁজেন। কিন্তু যদি বলা হয়, আসুন ফিরে যাওয়া যাক গুহামানবের যুগে।

পরতে শুরু করি গাছপালার ছাল-বাকল আর পাতা। ‘মাথা খারাপ’ বলার আগে ছবিটা দেখুন আরেকবার। আক্ষরিক অর্থে গাছের পাতাই পরে আছেন চীনের এক মডেল। নান্দনিক পোশাকটি বানাতে দামি কোনো কাপড় নয়, ব্যবহার করা হয়েছে গাছের পাতা। গুনে গুনে ছয় হাজার!

পোশাকটি বানাতে চীনের হেফেই প্রদেশের চার ছাত্র-ছাত্রীর লেগেছে টানা ছয় মাস। আইডিয়াটি মাথায় আসে তখনই, যখন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি প্রতিযোগিতার ঘোষণা দেয়। একটা ভিন্ন কিছু করে দেখাতে হবে ওই প্রতিযোগিতায়। চার বন্ধু ঠিক করে, প্রকৃতিকে গায়ে চাপালে কেমন হয়! ভাবনা মতো ডিজাইন করে ফেলে একটা জামার। ঠিক করে গাছের পাতা দিয়েই বানাবে ওটা।

কিন্তু পাতার পর পাতা আঠা দিয়ে জুড়ে দিলেই তো আর হবে না। তার ওপর চারজনের কেউই ফ্যাশন নিয়ে পড়েনি। প্রত্যেকেই বিজ্ঞানের শিক্ষার্থী। এতে অবশ্য কাজটা আরো সহজ হয়ে যায় পরে। পাতা দিয়ে কাপড়ের কাজ সারতে তারা আশ্রয় নিল প্রাণরসায়নের।

কিছু পাতা ক্যাম্পাস থেকে সংগ্রহ করেছে। কিন্তু বিশেষ জামা বলে কথা, তাই রং আর নকশায় চাই বৈচিত্র্য। এ কারণে পাহাড় বেয়ে ম্যাগনোলিয়ার পাতাও খুঁজে বের করতে হয়েছে তাদের। পাতা সংগ্রহ শেষে সেগুলো বিশেষ অ্যালকালাই ও সোডিয়াম কার্বনেটের দ্রবণে জ্বাল দিতে হয়েছে টানা দুই ঘণ্টা। এতে পাতার ‘মাংসল’ অংশ খুলে ভেতরের শিরা-উপশিরাগুলো বের করতে পেরেছে ওরা। এ কাজের জন্য সময় তো গেছেই, নষ্ট হয়েছে হাজার হাজার পাতাও। আর ছয় মাসের পরিশ্রম শেষে যা দাঁড়াল তা তো দেখতেই পাচ্ছেন।

 

ফয়সল আবদুল্লাহ


মন্তব্য