kalerkantho


ফ্যা শ ন হা উ স

ফ্যাশন হাউসে বৈশাখ

এ এস এম সাদ   

৬ এপ্রিল, ২০১৮ ০০:০০



ফ্যাশন হাউসে বৈশাখ

আড়ং

বর্ষবরণের দিনে চিরচেনা রূপ নারীদের পরনে লাল-সাদা শাড়ি ও পুরুষদের পাঞ্জাবি। উৎসবকে কেন্দ্র করে দেশি ফ্যাশন হাউসগুলো জমে উঠেছে। পোশাকের ডিজাইনে এসেছে নতুনত্ব। পহেলা বৈশাখ মানেই লাল-সাদা শাড়ি আর সাদা পাঞ্জাবির সেই চিরায়ত ট্রেন্ড থেকে সরে এসে অনেকেই নজর দিচ্ছে একটু ভিন্ন রঙের পোশাকের দিকে।

 

আড়ং

আড়ংয়ের ফ্যাশন স্টাইলিস্ট আরযু মাহমুদ বলেন, ছেলেদের জন্য আনা হয়েছে রংবেরঙের পাঞ্জাবি ও পাতলা কটি। এথনিক আর্টের ডিজাইন এবং সাদা পাঞ্জাবির মধ্যে রয়েছে লাল, নীল, হলুদ রঙের ছোঁয়া। মেয়েদের শাড়ির মধ্যে সেলাই ও এথনিক ডিজাইন আনা হয়েছে।

 

ইয়েলো

পাঞ্জাবি, শাড়ি ও কুর্তিতে আনা হয়েছে আভিজাত্যের ছোঁয়া। ইয়েলোর সিনিয়র ডিজাইনার শাহ কামাল জানান, বৈশাখে তরুণদের দিনের বেশির ভাগ সময় বাইরে থাকা হয় আর গ্রীষ্মের গরমের জন্য গাঢ় রঙের পরিবর্তে হালকা রঙের কাপড়ের ট্রেন্ড বেশি চলছে। সাদা রঙের কাপড়ের ওপর পিগমেন্ট ভিত্তিক প্লেসমেন্ট প্রিন্টকে প্রাধান্য দেওয়া হয়েছে। এর পাশাপাশি সাদা জমিনে হালকা ধাঁচের প্রিন্ট করা হয়েছে।

 

কে-ক্রাফট

কে ক্রাফট উপস্থাপন করেছে নতুন ডিজাইনের শাড়ি, সালোয়ার-কামিজ, লং কুর্তি, শর্ট কুর্তি, টপস স্কার্টস, কামিজ ওড়না, যুগল পোশাক, ফ্যামিলি পোশাক, শিশুদের জন্য পাঞ্জাবি, শার্ট। পাঞ্জাবি, সালোয়ার-কামিজের মধ্যে ট্র্যাডিশনাল ফোক, পটচিত্র, মধুবনি, নকশিকাঁথা, জ্যামিতিক, ফ্লোরাল ইত্যাদি মোটিফ ব্যবহার করা হয়েছে। মিডিয়া হিসেবে ব্যবহার করা হয়েছে স্ক্রিন প্রিন্ট, এমব্রয়ডারি, টাই-ডাই।

 

অঞ্জন

ফ্যাশন ডিজাইনার রাশেদুল হক বলেন, এবারও থিমভিত্তিক পোশাক করা হয়েছে। জামালপুরের নকশিকাঁথা, রূপগঞ্জের জামদানি, সিলেটের শীতলপাটি এবং গ্রামবাংলার হাতপাখা ইত্যাদি উঠে এসেছে থিমে। এ ছাড়া মঙ্গল শোভাযাত্রার ফোক মোটিফ, জমিদারবাড়ির নকশা, গ্লাসপেইন্ট, ফ্লাওয়ার ও জিওমেট্রিক মোটিফ, বুনন নকশা ব্যবহার করা হয়েছে।

 

রঙ বাংলাদেশ

রঙ বাংলাদেশের প্রধান নির্বাহী সৌমিক দাস বলেন, আমরা এমন পোশাক এনে থাকি, যা ক্রেতাদের সব সময় পছন্দের মধ্যে থাকে। আমরা পাঞ্জাবিগুলোর মধ্যে বেশির ভাগ সুতির কাপড়, মসলিন, বলাকা ব্যবহার করে থাকি।

 

টেক্সমার্ট

গরমের জন্য সব পোশাকে সাদা ও লাল রঙের ব্যবহারটা একটু বেশি হয়েছে। সাধারণত প্রতিদিন সালোয়ার-কামিজ ও পাঞ্জাবির মধ্যে বৈশাখের ডিজাইন জুড়ে দেওয়া হয়েছে, যার জন্য ক্রেতাদের আকর্ষণ করছে একটু বেশি। আবার পাঞ্জাবির মধ্যে এমন একটি ধরন আনা হয়েছে, যা পুরোপুরি ক্লাসিক ডিজাইনের; কিন্তু এর মধ্যে রয়েছে বৈশাখের পরশ।

 

সেইলর

পথের গান এবং হাতপাখার থিম নিয়ে কাজ করেছে সেইলর। পাঞ্জাবির মধ্যে প্রিন্ট মাধ্যম ও সালোয়ার-কামিজে ভিন্ন ডিজাইনের পোশাক পাওয়া যাবে।

 

 


মন্তব্য