logo
আপডেট : ১৩ সেপ্টেম্বর, ২০১৭ ০১:১৩
সংসদে ব্যাংক-কোম্পানী সংশোধনী বিল উত্থাপন
ব্যাংক পরিচালনায় একই পরিবারের চারজন পরিচালক থাকতে পারবেন

ব্যাংক পরিচালনায় একই পরিবারের চারজন পরিচালক থাকতে পারবেন

ফাইল ছবি

ব্যাংক পরিচালনায় একই পরিবারের দুজন পরিচালকের স্থলে চারজন পরিচালক থাকার বিধান যুক্ত করে বিদ্যমান-কোম্পানী আইন সংশোধন বিল সংসদে উত্থাপিত হয়েছে। গতকাল মঙ্গলবার রাতে জাতীয় সংসদ অধিবেশনে ‘ব্যাংক-কোম্পানী (সংশোধনী) বিল-২০১৭’ নামের বিলটি উত্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে শুরু হওয়া সংসদ অধিবেশনে বিলটি উত্থাপনের বিরোধিতা করেন জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমাম। তবে তা কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। পরে পরীক্ষা-নিরীক্ষা করে দুই মাসের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।

বিলটির বিরোধিতা করে জাতীয় পার্টির ফখরুল ইমামের বক্তব্যের জবাবে অর্থমন্ত্রী বলেন, ব্যাংক পরিচালিত হয় কোম্পানী আইনে। ১৯৯১ সাল থেকে শুরু করে এ পর্যন্ত ১৭ বছরে দেশের অর্থনীতিতে ব্যাপক পরিবর্তন হয়েছে। অকল্পনীয় পরিবর্তন বলা যেতে পারে। এখন কত অঙ্কের টাকা বিশাল বা কত অঙ্কের টাকা ছোট সেই হিসাব বদলে গেছে। আগে একটি ব্যাংক করতে মূলধন লাগত মাত্র আট কোটি টাকা, এখন লাগে ৪০০ কোটি টাকা। আর আগেও ব্যাংক পরিচালিত হতো পারিবারিক উদ্যোক্তাদের দিয়েই। কারণ ব্যাংক পরিচালনা করতে উদ্যোক্তাদের বিশেষ ভূমিকা থাকে।

প্রস্তাবিত বিলে তিনটি সংশোধনী আনা হয়েছে। পরিচালকরা ধারাবাহিকভাবে টানা ৯ বছর পরিচালক পদে থাকতে পারবেন বলে বিধান রাখা হয়েছে। এ ছাড়া এই বিলে ব্যাংকের প্রথম পর্ষদের মেয়াদ এক বছরের বিদ্যমান বিধান এবং প্রতিবছর এক-তৃতীয়াংশ পরিচালকের পদত্যাগের বাধ্যবাধকতাও তুলে দেওয়ার প্রস্তাব করা হয়েছে। আগে কোনো ব্যক্তি কোনো ব্যাংক-কোম্পানীর পরিচালক পদে একাধিক্রমে ৯ বছরের বেশি থাকতে পারবেন না বলে একটি ধারা ছিল। সেখানে বলা হয়েছিল, সেই মেয়াদ শেষ হওয়ার পর তিন বছর অতিবাহিত না হলে তিনি উক্ত ব্যাংক-কোম্পানীর পরিচালক পদে পুনর্নিযুক্ত হওয়ার যোগ্য হবেন না। উত্থাপিত বিলে সেই ধারা তুলে দেওয়ারও প্রস্তাব করা হয়েছে।

বিলটির উদ্দেশ্য ও কারণ সংবলিত বিবৃতিতে বলা হয়েছে, কোনো পরিবারের সদস্যদের মধ্যে যদি কেউ আলাদাভাবে ব্যবসা পরিচালনা করেন এবং নিজেই করদাতা হন তাহলে তাঁকে পরিবারের ওপর নির্ভরশীল বলা যায় না। বর্তমান বিধানে একই পরিবার থেকে পরিচালক পদে নিয়োগযোগ্য সদস্যসংখ্যা দুজনে সীমিত থাকায় এ রকম সদস্যদের পরিচালক হওয়ার সুযোগ সীমিত। একই পরিবার থেকে সর্বোচ্চ দুজনের স্থলে চারজনকে সুযোগ দেওয়া হলে এ সমস্যা অনেকাংশে দূরীভূত হবে। এ ছাড়া নতুন প্রতিষ্ঠিত ব্যাংকগুলোর সমস্যা বিবেচনায় নিয়ে সব ক্ষেত্রেই যাতে ধারাবাহিকভাবে সর্বোচ্চ ৯ বছর পর্যন্ত পরিচালক পদে থাকার সুযোগ সৃষ্টি হয়, সেই লক্ষ্যে সংশোধনী প্রস্তাব করা হয়েছে।

বিএসইসির বার্ষিক প্রতিবেদন উপস্থাপন : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সংসদে বাংলাদেশ সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) বার্ষিক প্রতিবেদন-২০১৫-১৬ উপস্থাপন করেছেন। এ ছাড়া সংসদে ৬৬টি অডিট রিপোর্ট ও ১৩টি হিসাব রিপোর্টসহ মোট ৭৯টি অডিট ও হিসাব রিপোর্টও উপস্থাপন করেন তিনি।

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com