logo
আপডেট : ১৩ সেপ্টেম্বর, ২০১৭ ২১:০৪
কুর্দিস্তানের স্বাধীনতার দাবিতে গণভোটে নেতানিয়াহুর সমর্থন

কুর্দিস্তানের স্বাধীনতার দাবিতে গণভোটে নেতানিয়াহুর সমর্থন

ছবি অনলাইন থেকে

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু কুর্দিস্তানের স্বাধীনতার প্রশ্নে অনুষ্ঠেয় গণভোটের প্রতি সমর্থন দিয়েছেন। এ গণভোটে ইরাকের কুর্দিরা স্বাধীনতা চায় কি না, তা নির্ধারিত হবে।

চলতি মাসের ২৫ তারিখে ইরাকের কুর্দিস্তানে গণভোট অনুষ্ঠানের কথা রয়েছে কিন্তু ইরাকের কেন্দ্রীয় সরকার এর বিরোধিতা করছে। এছাড়া, ইরান ও তুরস্কের মতো আঞ্চলিক দেশগুলোও এর বিরোধিতা করে আসছে।

এ গণভোটে ইরাকের কুর্দিরা স্বাধীনতার পক্ষে মতামত জানালে ইরাক খণ্ডিত হবে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর দফতর থেকে আজ বুধবার এ বিষয়টি সমর্থনের ঘোষণা দেয়া হয়। অবশ্য বিবৃতিতে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি বা পিকেকের প্রতি বিরোধিতা ব্যক্ত করছে তেল আবিব। পিকেকে তেল আবিবের বিবৃতিতে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে উল্লেখ করা হয়েছে।

তুরস্কে স্বায়ত্তশাসনের দাবিতে অনেক দিন ধরে লড়াই করছে পিকেকে।

এর আগে মধ্য আগস্টে মার্কিন রিপাবলিকান দলীয় ৩৩ কংগ্রেস সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের সময়ে ইরাককে ভাগ করার এবং স্বাধীন কুর্দি রাষ্ট্র গঠনের বিষয়ে আগ্রহ দেখিয়েছিলেন নেতানিয়াহু।

সূত্র : পার্স টুডে

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com