logo
আপডেট : ১৩ অক্টোবর, ২০১৭ ০৯:২৬
এবার শিবলীর কণ্ঠে 'প্যারিসের চিঠি'

এবার শিবলীর কণ্ঠে 'প্যারিসের চিঠি'

'প্যারিসের চিঠি' লতিফুল ইসলাম শিবলীর খুব জনপ্রিয় একটি কবিতা। এই কবিতা নিয়েই জেমস গান করেন 'প্রিয় আকাশী' নামে। অসংখ্য জন এই গান কভার করেন, আবৃত্তিও করেছেন অনেকেই। কিন্তু এবার শিবলী নিজেই আবৃত্তি করলেন নিজের প্রিয় কবিতা।

শিবলী এই আবৃত্তির সাথে বলেছেন, এই গল্পটা সেই সময়ের, যখন এই ঢাকা শহরটাকে ভালোবেসে এক কবি নাম দিয়েছিলো- ‘সিটি অব মিউজিক’। তারপর, কি এক গোপন অভিমান নিয়ে সেই কবি একদিন এই শহর ছেড়ে পাড়ি জমায় ইউরোপে।

বোহেমিয়ান কবি, রোমানিয়ান জিপসিদের সাথে সারা ইউরোপ ঘুরতে ঘুরতে কাটিয়ে দেয় অনেক বছর। ইউরোপের উত্থান পতন আর ভাঙচুর দেখতে দেখতে বয়স বাড়ে নিঃসঙ্গ কবির। এক সময় সেটেল হয় প্যারিসে। তারও অনেক দিন পর...... এক শীতের দুপুরে বাহিরে তখন খুব তুষার ঝরছিল, একটা চিঠি পেয়ে চমকে উঠে কবি।  নাম ঠিকানায় হাতের লিখাটা যে কবির খুব চেনা। ঢাকায় ফেলে আসা আকাশীর চিঠি। সেই চিঠিতে কি লিখা ছিল আমরা জানি না ...... কবি সেই চিঠির একটা উত্তর লিখেছিল......... সেই উত্তরটার নাম ‘প্যারিসের চিঠি’, আর জেমস এর গানে ‘প্রিয় আকাশী’

 

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com