logo
আপডেট : ১৫ নভেম্বর, ২০১৭ ০০:৪৯
দিল্লির জাদুঘর থেকে বাবরের আমলের শাল চুরি

দিল্লির জাদুঘর থেকে বাবরের আমলের শাল চুরি

চুরি গেল দিল্লির জাদুঘর থেকে বাবরের আমলের শাল। এরপর জাদুঘর থেকে মুঘল আমলের ১৬টি শাল চুরির ঘটনায় কলকাতা থেকে গ্রেপ্তার হয় বিনয় পারমার ও তরুণ হারগড়িয়া নামে দুই ব্যক্তি। আটককৃতদের ট্রানজিট রিমান্ডে দিল্লি নিয়েছে পুলিশ।

দিল্লির ন্যাশনাল হ্যান্ডিক্রাফট অ্যান্ড হ্যান্ডলুমস মিউজিয়ামে ছিল মুঘল আমলের বেশ কিছু শাল। কর্তৃপক্ষের দাবি, ৩১ অক্টোবর সকালে মিউজিয়াম খুললে দেখা যায় ১৬টি শাল উধাও। অভিযোগ দায়ের করা হয় দিল্লির তিলকমার্গ থানায়।

পুলিশ সূত্রে খবর, তদন্তে নেমে জাদুঘরের সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখে জানা যায়, দুই ব্যক্তিকে ২৯ তারিখ জাদুঘরে ঢুকতে দেখা গেলেও বেরোতে দেখা যায়নি। ওই সময় যে সব মোবাইল ফোন জাদুঘরের মধ্যে ছিল, সেগুলির মধ্যে ২টি ফোন ২৯ তারিখ সন্ধ্যায় থেকে বন্ধ হয়ে যায়।

সে মোবাইল ফোনের সূত্র ধরেই পাওয়া যায়, তরুণ হারগড়িয়া ও বিনয় পারমারের নাম। তরুণ কলকাতার টালিগঞ্জের বাসিন্দা, দিল্লিতে তার দুষ্প্রাপ্য জিনিস বিক্রির দোকান। অন্যদিকে, গুজরাটের বাসিন্দা বিনয়ের শ্বশুরবাড়ি কলকাতায়।

দিল্লি পুলিশের দাবি, ওই দু’জনেইর ফোন আবার অন হয় ৫ দিন পর কলকাতায়। সন্দেহভাজনদের খোঁজে কলকাতায় আসে দিল্লি পুলিশ। টালিগঞ্জ থানার পুলিশের সঙ্গে যোগাযোগ করার পর সোমবার রাতে টালিগঞ্জ এলাকা থেকেই গ্রেপ্তার করা হয় ২জনকেই।

মঙ্গলবার তাদের ১৭ নভেম্বর পর্যন্ত ট্রানজিট রিমান্ডের নির্দেশ দেয় আলিপুর আদালত। দিল্লি পৌঁছানের পর তাদের তোলা হবে পাতিয়ালা হাউস কোর্টে। তবে হারানো যাওয়া শালগুলি এখনও উদ্ধার হয়নি।

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com