logo
আপডেট : ৭ ডিসেম্বর, ২০১৭ ১৬:৫৫
যেভাবে আপনিও হতে পারেন মহাকাশচারী!

যেভাবে আপনিও হতে পারেন মহাকাশচারী!

কাউকে যদি প্রশ্ন করা হয়, আপনি মহাকাশচারী হবেন? সত্যি সত্যি সুযোগ দেওয়া হলে কেউ-ই বোধহয় 'না' করবে না। মহাকাশচারী হতে কার না মন চায়? কিন্তু সাধারণ মানুষের জন্যে তা স্বপ্ন ছাড়া আর কিছুই নয়। তবে কিছু পরীক্ষায় পাস করলে আপনিও হতে পারেন নভোচারী। প্রথমেই দৈহিক পরীক্ষায় পাস করতে হবে। একটা ব্যাচলর ডিগ্রি লাগবে। কিছু অভিজ্ঞতাও তো জরুরি। 

কাজেই নাসার মহাকাশচারী হতে চাইলে স্বপ্ন দেখতে পারেন। যদি আগেভাগেই এই ইচ্ছা মনে বাসা বাঁধে, তবে আগেভাগেই প্রস্তুতি নিন। যেমন- 

১. সুপরিচিত কোনো বিশ্ববিদ্যালয় থেকে অন্তত ব্যাচেলর ডিগ্রি নিতে হবে। 

২. সংশ্লিষ্ট খাতে অন্তত ৩ বছরের অভিজ্ঞতা অর্জন করতে হবে। কিংবা একজন জেটের পাইলট হিসেবে এক ঘণ্টা কাজের অভিজ্ঞতা লাগবে। 

৩. উচ্চতর শিক্ষা অর্জন করলে অবশ্য অভিজ্ঞতার শর্ত শিঁথিল হবে। যেমন- মাস্টার ডিগ্রি থাকলে তা এক বছরের অভিজ্ঞতা হিসেবে বিবেচিত হবে। পিএইচডি ৩ বছরের অভিজ্ঞতার সমান। 

৪. বয়সের কোনো বাধ্যবাধকতা নেই। 

৫. দৈহিক পরীক্ষায় পাস করতে হবে। যেমন- দূরের ও কাছের বস্তু পরিষ্কার দেখার মতো দৃষ্টিশক্তি থাকতে হবে। গাণিতিক হিসেবে ভিজ্যুয়াল ইকুইটি হবে ২০/২০। কারো দৃষ্টিশক্তি ঠিকঠাক করতে অস্ত্রোপচার হয়ে থাকলে তা গ্রহণযোগ্য। তবে অস্ত্রোপচারের পর অন্তত এক বছর অতিবাহিত হতে হবে। 

৬. বসে থাকা অবস্থায় রক্তচাপ মাপা হবে। আর তা ১৪০/৯০ এর বেশি হওয়া চলবে না। 

৭. উচ্চতা থাকতে হবে ১৫৭.৫ সেন্টিমিটার থেকে ১৯৩ সেন্টিমিটারের মধ্যে। 

যদি এসব শর্তে আপনি টিকে যাবেন বলে মনে করেন, তো চেষ্টা করে দেখতে পারেন। আপনি হয়ে যাবেন স্বপ্নের নভোচারী। 
সূত্র : দুবাই পোস্ট 

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com