logo
আপডেট : ১২ ফেব্রুয়ারি, ২০১৮ ২৩:৫১
দলের অভিজ্ঞতায় আস্থা রোনালদোর

দলের অভিজ্ঞতায় আস্থা রোনালদোর

রিয়াল মাদ্রিদ-প্যারিস সেন্ত জার্মেই ম্যাচ নিয়ে নানা হিসাব-নিকাশ চলছে। তাতে গুরুত্বপূর্ণ একটি পয়েন্ট যোগ করেছেন খোদ ক্রিস্তিয়ানো রোনালদো। পিএসজির শক্তি নিয়ে তাঁর সন্দেহ নেই, ম্যাচ জেতানো খেলোয়াড় নিয়েও প্রশ্ন তোলেননি, রিয়ালের সাম্প্রতিক দুর্বিপাক অস্বীকার করেননি। তবে একটা দল হিসেবে রিয়ালের যে অভিজ্ঞতা পিএসজির তা নেই—সেটিই আঙুল তুলে দেখিয়ে দিতে চেয়েছেন তিনি কঠিন এই লড়াইয়ের আগে।

‘অসাধারণ একটি দলের বিপক্ষে আমরা খেলতে যাচ্ছি, দারুণ সব খেলোয়াড় আছে ওদের। তবে একটা দল হিসেবে রিয়ালের যে অভিজ্ঞতা, সেটিই আমাদের শক্তি’—বলেছেন রোনালদো। আগের ম্যাচে হ্যাটট্রিক করেই তিনি সতর্কবার্তা পাঠিয়েছেন প্যারিসে। ৫-২ গোলের জয়ে গত দুই মৌসুমের রিয়ালকেই আবার দেখা গেছে। কিন্তু সাম্প্রতিক কঠিন সময় পাড়ি দিয়ে এগুলোকেই আর বড় করে না দেখে রোনালদো বরং আস্থা রাখছেন নিজেদের অভিজ্ঞতার ওপর। এই দলটাই গত দুই মৌসুম ইউরোপ মাতিয়েছে, তারও আগে থেকে একসঙ্গে দলের বড় একটা অংশ। সেখানে পিএসজি তো নতুন শক্তি। ফ্রন্টলাইনে পুরনো শুধু এদিনসন কাভানি, নেইমার আর কিলিয়ান এমবাপ্পে তাঁর সঙ্গে যোগ হয়েই তো তৈরি হয়েছে ভয়ংকর ত্রিশূল। রিয়ালের বিপক্ষে তাঁদেরও নিজেদের প্রমাণের ব্যাপার আছে।

তবে এই মৌসুমে ছোট দল, বড় দল, তৃতীয় বিভাগের দল, মাঝারি মানের দল কেউই আর রিয়ালের মাঠে এসে গোল করা থেকে বাদ থাকছে না। সান্তিয়াগো বার্নাব্যুতে গোল করাটাই এখন যেন সবচেয়ে সহজ ব্যাপার হয়ে গেছে। সেখানে নেইমার, কাভানিদের তো খালি হাতে ফেরার প্রশ্নই ওঠে না। রিয়াল এ ম্যাচে যে কয় গোলই করুক, গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে তাই নিজেদের পোস্ট সুরক্ষিত রাখার বিষয়টিই। মার্কার লেখক রবার্তো পালোমার তো এমনও মন্তব্য করেছেন, ‘এই ম্যাচে না হয় ডিয়েগো সিমিওনেকে কোচ করা হোক। ম্যাচটি গোলশূন্য রাখতে পারলেও লাভ। পরের লেগে না হয় জিনেদিন জিদান কিছু করে দেখাবেন।’ রিয়ালের অভিজ্ঞতা ডিফেন্সের সাম্প্রতিক এই দুর্বলতা কাটিয়ে উঠতে কতটা ভূমিকা রাখতে পারে সেটিই এখন দেখার। রোনালদোর নিজস্ব সূত্র আছে এ ক্ষেত্রে, ‘নিজের সেরা পারফরম্যান্সের জন্যই সব সময়ই আমি সর্বোচ্চ চেষ্টা করি। নিজের অভিজ্ঞতায় আমি এই জানি, খারাপ অবস্থায়ও ভালো করার সেই তীব্র চেষ্টাটাই শুধু চালিয়ে যেতে হয়।’ কাল অবশ্য এই সব কিছুরই একটা জবাব মিলে যাবে। মার্কা

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com