kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

চবিতে ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন, কমেছে ইউনিট

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম    

১৪ আগস্ট, ২০১৭ ০০:৩৯



চবিতে ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন, কমেছে ইউনিট

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়েছে। আগামী ২৬ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত চারটি ইউনিটে ভর্তি পরীক্ষা হবে।

গতকাল রবিবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক সভায় ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন ও ইউনিট কমিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়।

এ বিষয়ে ডেপুটি রেজিস্ট্রার এস এম আকবর হোছাইন বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময় একই তারিখে হওয়ায় শিক্ষার্থীদের বিপাকে পড়তে হবে। শিক্ষার্থীরা যাতে বিপাকে না পড়ে সে কথা বিবেচনা করে নতুন করে আবার ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া ভর্তি পরীক্ষার ইউনিট ১০টি থেকে কমিয়ে চারটিতে আনা হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত ১৮ জুলাই বিশ্ববিদ্যালয় প্রশাসন পরীক্ষার তারিখ ঘোষণা করে। ওই ঘোষণা অনুযায়ী ২২ থেকে ৩০ অক্টোবর ভর্তি পরীক্ষা নেওয়ার কথা বলা হয়। কিন্তু চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা একই তারিখে হওয়ায় শিক্ষার্থীরা বিপাকে পড়বে, এমন বিবেচনায় তারিখ বদল করা হয়েছে।

এ ছাড়া শিক্ষার্থীদের সুবিধার্থে ১০টি ইউনিট থেকে কমিয়ে চারটি ইউনিট করা হয়েছে। ইউনিট চারটি হচ্ছে ক, খ, গ ও ঘ।

ক ইউনিটের আওতায় বিজ্ঞান শাখা, খ ইউনিটের মানবিক শাখা, গ ইউনিটের ব্যবসায় শিক্ষা শাখা ও ঘ ইউনিটের আওতায় হচ্ছে সম্মিলিত (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখা)।

অন্যদিকে প্রতিটি শাখার পয়েন্ট তালিকা কমিয়ে আনা হয়েছে। বিজ্ঞান শাখার জন্য এসএসসি ও এইচএসসি দুটিতে আলাদা করে জিপিএ ৩-সহ মোট জিপিএ ৬.৫ থাকতে হবে। মানবিক শাখার জন্য এসএসসি ও এইচএসসি দুটিতে আলাদা করে জিপিএ ২.২৫-সহ মোট জিপিএ ৫.৫ এবং ব্যবসা বিভাগের জন্য এসএসসি ও এইচএসসি দুটিতে আলাদা করে জিপিএ ৩-সহ মোট জিপিএ ৬.৫ থাকতে হবে। ২০১৭ সালে যারা এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারাই শুধু ভর্তির জন্য আবেদন করতে পারবে। ভর্তির আবেদন অনলাইনে করতে হবে। আবেদন প্রক্রিয়ার তারিখ পরবর্তী সময়ে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেওয়া হবে।


মন্তব্য