kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

চট্টগ্রাম নগর সংস্থা

গৃহকর কমাতে এবার ২৩ সাবেক কাউন্সিলরের চিঠি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১১ অক্টোবর, ২০১৭ ০৫:৫৯



গৃহকর কমাতে এবার ২৩ সাবেক কাউন্সিলরের চিঠি

চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী ও এম মনজুর আলমের পর এবার গৃহকরের বোঝা কমাতে ২৩ জন সাবেক কাউন্সিলর চিঠি দিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দীনকে।  

গতকাল মঙ্গলবার সন্ধ্যায় তাঁদের পক্ষে বকশিরহাট ওয়ার্ডের সাবেক কাউন্সিলর মুহাম্মদ জামাল হোসেন চিঠিটি গণমাধ্যমে পাঠান।

 

জামাল হোসেন বলেন, চিঠিটি চট্টগ্রাম সিটি করপোরেশনের ওয়েবসাইটে দেওয়া ই-মেইল এবং প্রধান নির্বাহী কর্মকর্তার ই-মেইলে পাঠানো হয়েছে। ১৯৮৬ সালের সিটি করপোরেশন টেক্সেশান রুলস পরিবর্তনের উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়ে চিঠিতে বলা হয়, এ আইন রহিত বা সংশোধন হলে দেশের সব নগরবাসী দ্বৈত ও অতিরিক্ত করের বোঝা থেকে মুক্তি পাবে। এ বিষয়ে মেয়রকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানানো হয় চিঠিতে।

এমন উচ্চহারে কর নগরবাসীর পক্ষে দেওয়া সম্ভব নয় জানিয়ে চিঠিতে বলা হয়, ২০১০ সালে এম মনজুর আলম দায়িত্ব গ্রহণকালে সিটি করপোরেশনের এক লাখ ২৫ হাজার হোল্ডিংয়ের বিপরীতে গৃহকর দাবি ছিল ১৯ কোটি ৮৪ লাখ টাকা। তাঁর আমলেই (২০১১) পঞ্চবার্ষিকী পুনর্মূল্যায়ন করে এক লাখ ৫৬ হাজার হোল্ডিংয়ের বিপরীতে গৃহকর দাবি করা হয় ১২০ কোটি টাকা। এ গৃহকর নগরের প্রায় ৭৫ শতাংশ মানুষই নিয়মিত পরিশোধ করতে সক্ষম হয়নি।  
২০১৫ সালে নাছির উদ্দীন মেয়র নির্বাচিত হওয়ার পর তাঁর পঞ্চবার্ষিকী কর পুনর্মূল্যায়ন শুরু হয়। বর্তমানে এক লাখ ৮৫ হাজার ২৪৮ হোল্ডিংয়ের বিপরীতে গৃহকর দাবি করা হয় ৮৫১ কোটি ৩০ লাখ ৬৪ হাজার ৫৫৯ টাকা। এ বর্ধিত গৃহকর নগরবাসীর জন্য মড়ার ওপর খাঁড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে বলে সাবেক কাউন্সিলররা মনে করেন।

যে ২৩ জন সাবেক কাউন্সিলর মেয়রকে চিঠি দিয়েছেন তাঁরা হলেন পেয়ার মোহাম্মদ, নিয়াজ মোহাম্মদ খান, আবদুল মালেক, এ এস এম জাফর, মোহাম্মদ আলী বক্স, মোহাম্মদ শহিদুল আলম, নুরুল হুদা লালু, আনোয়ার হোসেন, মোহাম্মদ এয়াকুব, জহির আহমদ চৌধুরী, মোহাম্মদ ইছহাক, জাভেদ নজরুল ইসলাম, বিজয় কিষান চৌধুরী, মোহাম্মদ সেকান্দর, মুহাম্মদ জামাল হোসেন, মোহাম্মদ হাসান লিটন, আবদুস সবুর লিটন, সরফরাজ কাদের রাসেল, ডা. নুরুল আফছার, নাজিম উদ্দিন আহমেদ, হাসিনা জাফর, রেহানা বেগম রানু ও ফেরদৌস বেগম মুন্নী।


মন্তব্য