kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় নানা সতর্কতামূলক ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২৪ অক্টোবর, ২০১৭ ০৩:৫০



চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় নানা সতর্কতামূলক ব্যবস্থা

ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের অনার্স (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় নেওয়া হয়েছে নানা সতর্কতামূলক পদক্ষেপ। ভর্তি পরীক্ষা চলাকালে কোনো প্রকার সভা-সমাবেশ না করার জন্য অনুরোধ করা হয়েছে সংগঠনগুলোকে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা জারি করেছে সব ধরনের সাজেশন বই বিক্রি ও ব্যক্তি উদ্যোগে হেল্পডেস্ক স্থাপনে। ভর্তি জালিয়াতিসহ নানা অপরাধের শাস্তি দিতে বিশ্ববিদ্যালয় ছাড়াও ১২টি কেন্দ্রে থাকবে ভ্রাম্যমাণ আদালত। ২৬ অক্টোবর থেকে ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী গতকাল সোমবার বিকেলে সার্বিক বিষয় নিয়ে মতবিনিময় করেন সাংবাদিকদের সঙ্গে। তিনি জানান, জঙ্গি ইস্যুসহ নানা বিষয় মাথায় রেখে স্বাভাবিকের চেয়ে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ বছর প্রায় ৭০০ পুলিশ সদস্য থাকছে। বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরাও কাজ করবেন। এ ছাড়া ভ্রাম্যমাণ আদালত নিয়োজিত থাকবে পরীক্ষা কেন্দ্রগুলোতে।

সূত্র জানায়, চবিতে এ বছর চার হাজার ৯২৪টি আসনের বিপরীতে এক লাখ ২৬ হাজার ৫৭টি আবেদন জমা পড়েছে।

প্রতি আসনের বিপরীতে রয়েছে ২৬ জন পরীক্ষার্থী। চারটি ইউনিটের মধ্যে ‘সি’ (ব্যবসা শিক্ষা) ইউনিটের ভর্তি পরীক্ষা ২৬ অক্টোবর, ‘ডি’ ইউনিটের ২৭ অক্টোবর, ‘বি’ ইউনিটের ২৮ অক্টোবর এবং ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে ২৯ অক্টোবর। সব পরীক্ষা সকাল ১০টায় শুরু হবে।

সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসন নিরাপত্তার পাশাপাশি সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণে বেশ কিছু কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে। বিশ্ববিদ্যালয় ও বাইরের ১২টি কেন্দ্রে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার হলে কোনো শিক্ষক মোবাইল নিয়ে প্রবেশ করতে পারবেন না। পরীক্ষার্থীরা কেবল সাধারণ ঘড়ি ও ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। মেয়ে পরীক্ষার্থীরা নেকাব পরিধান করলে কান খোলা রেখে হলে প্রবেশ করতে হবে। সকাল সোয়া ১১টার পর কোনো শিক্ষার্থী পরীক্ষা হলে প্রবেশ করতে পারবে না।

ভর্তি পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট নিজস্ব পরিবহন ব্যবস্থা ছাড়া যেকোনো ধরনের যানবাহন চলাচল বন্ধ রাখা হবে। দূরদূরান্ত থেকে আসা পরীক্ষার্থীরা হলে অবস্থান করলে সে বিষয়ে পৃথক নির্দেশনা দেওয়া আছে কর্তৃপক্ষকে।


মন্তব্য