kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

পার্বত্য চুক্তির শতভাগ বাস্তবায়নে ঢাকায় জনযাত্রা কর্মসূচি পালন

নিজস্ব প্রতিবেদক   

৬ ডিসেম্বর, ২০১৭ ০১:৩২



পার্বত্য চুক্তির শতভাগ বাস্তবায়নে ঢাকায় জনযাত্রা কর্মসূচি পালন

চুক্তির ২০ বছর পূর্তি উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম চুক্তির শতভাগ বাস্তবায়ন দাবিতে গতকাল মঙ্গলবার রাজধানী ঢাকায় জনযাত্রা কর্মসূচি পালন করেছে এ সংক্রান্ত একটি প্লাটফর্ম। সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশ থেকে শাহবাগের প্রজন্ম চত্বর পর্যন্ত এই জনযাত্রা কর্মসূচি পালিত হয়।

কর্মসূচিতে সাইকেল, ক্যাপ, প্ল্যাকার্ড, বাদ্যযন্ত্র ইত্যাদিসহ সংশ্লিষ্ট সংগঠনগুলোর সঙ্গে এ বিষয়ে নাগরিক সমাজের প্রতিনিধিরাও অংশ নেন।

জনযাত্রার উদ্বোধন করেন লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ। বক্তব্য দেন, 'আদিবাসী' ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক মেসবাহ কামাল, বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) কেন্দ্রীয় নেতা রাজেকুজ্জামান রতন, আইইডির সমন্বয়কারী জ্যোতি চট্টোপাধ্যায়, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির কেন্দ্রীয় নেতা দীপায়ন খিসা। সঞ্চালনা ও ঘোষণা পাঠ করেন জন উদ্যোগ জাতীয় কমিটির সদস্যসচিব তারিক হোসেন মিঠুল। বক্তারা দাবি করেন এই চুক্তির বেশির ভাগই বাস্তবায়ন করা হয়েছে বলে সরকার দাবি করলেও প্রধান প্রধান বিষয় এখনো বাস্তবায়িত হয়নি।

জনযাত্রা শেষে শাহবাগের প্রজন্ম চত্বরে পাঠ করা ঘোষণায় বলা হয়, পার্বত্য চট্টগ্রামের জনগোষ্ঠীর প্রাণের দাবি পার্বত্য চট্টগ্রাম চুক্তির শতভাগ বাস্তবায়নের মাধ্যমেই কেবল সমস্যার সমাধান সম্ভব। ২০ বছরেও চুক্তি বাস্তবায়িত না হওয়ায় জুম্ম জনগোষ্ঠী আজ ক্ষুব্ধ। স্বাধীন দেশের নাগরিক হিসেবে সব জাতিগোষ্ঠীর মানুষ সমান অধিকার ও মর্যাদায় বাস করবে এটাই আমাদের চাওয়া। এই চুক্তি ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্যদের দীর্ঘ আন্দোলনের ফসল এবং তাদের দাবির ফলে সরকারকে এ চুক্তি করতে হয়েছে।

সুতরাং এখন সরকার এ চুক্তির শতভাগ বাস্তবায়নে বাধ্য। কেননা জনসংখ্যার ভারসাম্য নিয়ে পাহাড়ি জনগোষ্ঠীর মধ্যে যে ভয় ও শঙ্কা আছে, তা দূর করতে এখনই কার্যকর পদক্ষেপ গ্রহণসহ পার্বত্য অঞ্চলের শানি্ত ও সমৃদ্ধির জন্য চুক্তি শতভাগ বাস্তবায়নের কোনো বিকল্প নেই।


মন্তব্য