kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

মেয়র নাছির বলেন

পৌরকর আদায়ে ব্যর্থ হলে জবাবদিহি শাস্তির ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১১ ডিসেম্বর, ২০১৭ ০২:০৬



পৌরকর আদায়ে ব্যর্থ হলে জবাবদিহি শাস্তির ব্যবস্থা

নির্ধারিত পৌরকর আদায়ে ব্যর্থ হলে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীকে ব্যর্থতার দায় কাঁধে নিয়ে শাস্তির আওতায় আসতে হবে বলে হুঁশিয়ার করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন। গতকাল রবিবার সন্ধ্যায় চট্টগ্রাম সিটি করপোরেশনের কেবি আবদুচ ছত্তার মিলনায়তনে রাজস্ব বিভাগে কর্মরত টিও, ডিটিও, কর আদায়কারী ও লাইসেন্স ইন্সপেক্টরদের সমন্বয় সভায় তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

সভায় মেয়র বকেয়া পৌরকরসহ হালনাগাদ পৌরকর আদায়ে প্রত্যেককে সচষ্টে হওয়ার নির্দেশনা দেন। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, 'সেবার প্রধান উত্স পৌরকর। নাগরিকদের ওপর কোনো ধরনের অশালীন আচরণ করার কোনো এখতিয়ার কর্মচারীর নেই। সম্মানিত হোল্ডারদের সঙ্গে  সর্বোচ্চ সম্মান প্রদর্শন করে মর্যাদার সঙ্গে সত্ ও সুমধুর ব্যবহার দিয়ে পৌরকর প্রদানে অনুপ্রাণিত করতে হবে।'

৩০০ কোটি টাকার বেশি পৌরকর বকেয়া রয়েছে জানিয়ে মেয়র নাছির উদ্দিন বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশনের রাজস্ব বিভাগের লোকজন বারবার যাওয়ার পরও বকেয়া পৌরকর না দিলে ক্রোকি পরোয়ানা জারির সদ্ধিান্ত নেওয়া হবে।

প্রধান রাজস্ব কর্মকর্তাকে নির্দেশনা দিয়ে মেয়র বলেন, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের কাছ থেকে আপনি নিয়মিত রিপোর্ট নেবেন। কাজের অগ্রগতি প্রতিবেদন নেবেন। দায়িত্বপ্রাপ্তরা নির্ধারিত পৌরকর আদায়ে ব্যর্থ হলে তাঁদের জবাবদিহি এবং প্রয়োজনে শাস্তির আওতায় আনবেন। তিনি আরো বলেন, যেসব সরকারি, বেসরকারি বা অপরাপর প্রতিষ্ঠানের কাছে পৌরকর বকেয়া রয়েছে সেটা আদায়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হচ্ছে।

প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মুহম্মদ মুস্তাফিজুর রহমানের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন কাউন্সিলর শফিউল আলম, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর মনোয়ারা বেগম মনি প্রমুখ।



মন্তব্য