kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

দুদকের দুই মামলা

ব্যাংকের ১৪৪ কোটি টাকা হাতিয়ে বিদেশ পাড়ি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২৫ মে, ২০১৮ ০২:৩১



ব্যাংকের ১৪৪ কোটি টাকা হাতিয়ে বিদেশ পাড়ি

রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকের ১৪৪ কোটি টাকা আত্মসাৎ করে বিদেশে পাড়ি দেওয়ার অভিযোগে দুই ভাইয়ের বিরুদ্ধে দুটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আসামি দুই ভাই মোহাম্মদ মিজানুর রহমান শাহীন ও মজিবুর রহমান মিলন জাহাজ ভাঙা শিল্পপ্রতিষ্ঠানের মালিক। দুদক চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয়-১-এর সহকারী পরিচালক জাফর আহমেদ গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম নগরীর কোতোয়ালি থানায় মামলা দুটি করেন।

কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ মহসীন মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

একটি মামলার এজাহার সূত্রে জানা যায়, মোহাম্মদ মিজানুর রহমান শাহীন মিশম্যাক শিপ ব্রেকিং ইন্ডাস্ট্রিজের নামে বিদেশ থেকে জাহাজ আমদানির জন্য অগ্রণী ব্যাংক লালদীঘির পূর্বপাড় করপোরেট শাখা থেকে এলসির বিপরীতে মোট ৫২ কোটি ৩৯ লাখ ৮৩ হাজার ১০৭ টাকা ঋণ নেন। ঋণের অর্থ পুরোপুরি পরিশোধ না করে তিনি দুই বছর আগে সপরিবারে বিদেশে চলে যান।

অন্য একটি মামলার এজাহারে বলা হয়েছে, মুহিব স্টিল অ্যান্ড শিপ রিসাইক্লিং ইন্ডাস্ট্রিজের মালিক মজিবুর রহমান মিলন ৯১ কোটি ৯২ লাখ ৮৪ হাজার ৩৯২ টাকা ঋণ নিয়ে বিদেশ থেকে একটি জাহাজ আমদানি করেন। ওই জাহাজের মূল্য বাবদ অগ্রণী ব্যাংক বিদেশি কম্পানিকে টাকাও পরিশোধ করে। কিন্তু মজিবুর রহমান মিলন ওই টাকা পরিশোধ না করে দুই বছর আগে বিদেশে পাড়ি জমান।

বিশ্বাসভঙ্গ ও প্রতারণার অভিযোগে ব্যবসায়ী দুই ভাইয়ের বিরুদ্ধে ৪২০ ও ৪০৯ ধারায় দুদক মামলা দুটি দায়ের করেছে। 

জানা গেছে, মজিবুর রহমান মিলন শিপ ব্রেকিং ব্যবসায়ী জাকির হত্যা মামলারও প্রধান আসামি। তিনি বর্তমানে সিঙ্গাপুরে আত্মগোপনে রয়েছেন। 


মন্তব্য