kalerkantho


রংপুরে খাদেম হত্যা মামলার অভিযোগ গঠন ১৬ আগস্ট

রংপুর অফিস    

৮ আগস্ট, ২০১৭ ১৯:০৭



রংপুরে খাদেম হত্যা মামলার অভিযোগ গঠন ১৬ আগস্ট

রংপুরের কাউনিয়ায় আওয়ামী লীগ নেতা ও মাজারের খাদেম রহমত আলী হত্যা মামলায় নব্য জেএমবির সদস্য ছয় আসামিকে আদালতে হাজির করা হয়েছে। আজ মঙ্গলবার বেলা ১২টার দিকে শুনানি শেষে বিচারক রংপুরের বিশেষ জজ নরেশ চন্দ্র সরকার আগামী ১৬ আগস্ট অভিযোগ গঠনের দিন ধার্য করেন।

আদালতে উপস্থিত জঙ্গিরা হলেন মাসুদ রানা, এছাহাক আলী, লিটন মিয়া, আবু সাঈদ, সাখাওয়াত হোসেন এবং তৌফিকুল ইসলাম। তাদের মধ্যে তৌফিকুল ইসলাম ও এছাহাক আলী ছাড়া বাকি চার জঙ্গি রংপুরের কাউনিয়ায় জাপানি নাগরিক কুনিও হোশি হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি।

এর আগে কঠোর পুলিশি নিরাপত্তার মধ্যে রংপুর কেন্দ্রীয় কারাগার থেকে জঙ্গিদের রংপুর আদালতে নিয়ে আসা হয়। বিশেষ নিরাপত্তার মধ্যে তাদেরকে হাজতখানার পাশের একটি কক্ষে রাখা হয়। বেলা পৌনে ১২টার দিকে পুলিশি পাহারায় তাদেরকে রংপুরের বিশেষ জজ নরেশ চন্দ্র সরকারের আদালতে আনা হয়।

আদালতে হাজির করার পর মামলার বিশেষ পিপি রথিশ চন্দ্র ভৌমিক অ্যাডভোকেট জানান, মাজারের খাদেম রহমত আলী হত্যা মামলায় ১৪ জেএমবি সদস্যের নামে আদালতে চার্জশিট দাখিল করেছে পুলিশ। তাদের মধ্যে জঙ্গি বাইক হাসান ও সাদ্দাম পুলিশের সঙ্গে কথিত  বন্দুকযুদ্ধে আগেই নিহত হয়েছে। বর্তমানে মামলার ১২ আসামি মধ্যে ৯ জন কারাগারে আটক রয়েছে। বাকি তিন জঙ্গি পলাতক।

তারা হলেন চান্দু মিয়া, রজিউল ইসলাম বাদল এবং বাবুল আখতার।

রথিশ চন্দ্র আরও জানান, এ মামলার ছয় আসামিকে কারাগার থেকে আদালতে আনা হলেও বাকি তিনজনকে হাজির করা সম্ভব হয়নি। তাদের মধ্যে অন্য মামলায় সরওয়ার হোসেন, সাদাত ওরফে রতন ও জাহাঙ্গীর গাইবান্ধা এবং দিনাজপুর কারাগারে আটক রয়েছে। আদালত শুনানি শেষে আগামী ১৬ আগস্ট মামলার অভিযোগ গঠনের দিন ধার্য করেন। একইসঙ্গে ওইদিন মামলার সব আসামিকে আদালতে হাজির করার জন্য কারা কর্তৃপক্ষকে আদেশ দেন।

এ সময় আদালত স্বতঃপ্রণোদিত হয়ে আসামিদের কাছে জানতে চান তারা মামলা পরিচালনা করার জন্য আইনজীবী নিয়োগ করবেন কিনা। আসামিরা জানায়, আগামী তারিখে স্বজনদের সঙ্গে আলোচনা করে আইনজীবী নিয়োগ করার বিষয়টি আদালতকে জানাবে। আদালত জানান, তারা যদি আইনজীবী নিয়োগ না করেন তাহলে সরকারি খরচে আইনজীবী নিয়োগ করা হবে।

উল্লেখ্য, ২০১৫ সালের ১০ নভেম্বর রাতে রংপুরের কাউনিয়ায় মাজারের খাদেম ও আওয়ামী লীগ নেতা রহমত আলীকে গলা কেটে হত্যা করে দুর্বৃত্তরা।


মন্তব্য