kalerkantho


বিস্ফোরক মামলায় ২ জেএমবি সদস্যের ১২ বছর কারাদণ্ড

নারায়ণগঞ্জ প্রতিনিধি   

১২ অক্টোবর, ২০১৭ ০৩:০৩



বিস্ফোরক মামলায় ২ জেএমবি সদস্যের ১২ বছর কারাদণ্ড

নারায়ণগঞ্জের সোনারগাঁও থানায় দায়ের করা একটি বিস্ফোরক মামলায় দুই জেএমবি সদস্যকে ১২ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। সাজাপ্রাপ্তরা হলেন, মাসুম বিল্লাহ ও সাইফুল ইসলাম।

 

গতকাল বুধবার বিকালে আসামিদের উপস্থিতিতে নারায়ণগঞ্জ অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালত ও বিশেষ ট্রাইব্যুনাল-৭-এর বিচারক মোসাম্মাৎ কামরুন নাহার এ রায় ঘোষণা করেন। আদালত রায়ে ওই দুজনকে ২০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরো ৬ মাসের সশ্রম কারাদণ্ড দিয়েছেন। হাজতবাসকালীন সময় থেকে সাজার মেয়াদ বাদ দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।  

অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর (এপিপি) জাসমীন আহমেদ জানান, সাজাপ্রাপ্ত সাইফুল ইসলাম নারায়ণগঞ্জের বন্দর উপজেলার ফরাজিকান্দা সর্দার বাড়ি এলাকার মৃত কামালউদ্দীনের ছেলে। আর মাসুম বিল্লাহ সোনারগাঁও কোনাবাড়ি এলাকার মৃত হযরত আলীর ছেলে। সাইফুল ইসলামের বিরুদ্ধে টাঙ্গাইল থানায় ২টি, বন্দর থানায় ২টি, আড়াইহাজার থানায় ১টি ও রূপগঞ্জ থানায় ১টি মামলা রয়েছে। এরমধ্যে টাঙ্গাইলের একটি মামলায় সাইফুলের মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে এবং নারায়ণগঞ্জে দুইটি মামলায় ১৫ ও ২০ বছরের কারাদণ্ড হয়েছে। এনিয়ে তিনটি মামলায় সাইফুলের সাজা হয়েছে। সাইফুল নিজের মামলা নিজেই পরিচালনা করত।

সে কোন আইনজীবী নিয়োগ দেয়নি।

আদালত সূত্র জানায়, মাসুম বিল্লাহকে ২০০৬ সালের ২৯ ডিসেম্বর বিপুল পরিমাণ গোলাবারুদ ও অস্ত্রসহ টাঙ্গাইল থেকে গ্রেপ্তার করে র‍্যাব-১১। পরে তাকে রিমান্ডে নেওয়া হলে তার তথ্যমতে, ২০০৭ সালের ৭ জানুয়ারি সোনারগাঁও কোনাবাড়ি থেকে ৫টি গ্রেনেড উদ্ধার করা হয়।  

ওই ঘটনায় ওই দিনই র‍্যাবের ডিএডি আব্দুস সালাম বাদী হয়ে সোনারগাঁও থানায় একটি বিস্ফোরক আইনে মামলা দায়ের করেন। ওই মামলায় সাইফুল ইসলাম ও মাসুম বিল্লাহকে আসামি করা হয়।


মন্তব্য