kalerkantho


লিভ টু আপিল নিষ্পত্তির আগ পর্যন্ত ভ্রাম্যমাণ আদালত চলবে

আপিল বিভাগে পরবর্তী শুনানি ১৬ জানুয়ারি

নিজস্ব প্রতিবেদক   

১০ জানুয়ারি, ২০১৮ ০৩:০৯



লিভ টু আপিল নিষ্পত্তির আগ পর্যন্ত ভ্রাম্যমাণ আদালত চলবে

নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত (মোবাইল কোর্ট) পরিচালনা অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিল (আপিল করার অনুমতি চেয়ে) আবেদনের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ওই রায় স্থগিত থাকবে। ফলে এ সময় পর্যন্ত ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম চলবে বলে জানিয়েছেন আদালত। আদালত একই সঙ্গে বলেছেন, ব্যক্তিস্বাধীনতা খর্ব করে ভ্রাম্যমাণ আদালত কার্যক্রম চলতে পারে না।

এদিকে সরকারপক্ষের আইনজীবী ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম দেশের বাইরে থাকায় শুনানি আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত মুলতবি করা হয়েছে।

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিঞার নেতৃত্বে আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চ গতকাল মঙ্গলবার পরবর্তী দিন ধার্য করে আদেশ দেন। এদিন রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এ সময় অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু এবং রিট আবেদনকারীর পক্ষে ব্যারিস্টার হাসান এম এস আজিম ও অ্যাডভোকেট জামান আক্তার বুলবুল উপস্থিত ছিলেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য তত্ত্বাবধায়ক সরকার ২০০৭ সালে ভ্রাম্যমাণ আদালত অধ্যাদেশ জারি করে। পরবর্তী সময়ে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার ২০০৯ সালের ৪ অক্টোবর জাতীয় সংসদে পাস করে তা আইনে পরিণত করে। এই আইন চ্যালেঞ্জ করে তিনটি রিট আবেদনের ওপর শুনানি শেষে হাইকোর্ট গত ১১ মে রায় দেন। রায়ে আইনের ৫, ৬(১), ৬(২), ৬(৪), ৭, ৮(১), ৯, ১০, ১১, ১৩ ও ১৫ নম্বর ধারা অবৈধ ও বাতিল ঘোষণা করা হয়। এর বিরুদ্ধে আপিল করার অনুমতি চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদন শুনানির জন্য রয়েছে। এ অবস্থায় রাষ্ট্রপক্ষের আবেদনে আপিল বিভাগ গত ২১ মে হাইকোর্টের রায় ২ জুলাই পর্যন্ত স্থগিত করেন। সেই থেকে রাষ্ট্রপক্ষের আবেদনে এ নিয়ে কয়েক দফা স্থগিতাদেশের মেয়াদ বাড়ল।


মন্তব্য