kalerkantho


তিন সচিবসহ ৫ জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

নিজস্ব প্রতিবেদক   

১০ জানুয়ারি, ২০১৮ ০৩:২৮



তিন সচিবসহ ৫ জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

দেশের কারিগরি স্কুল অ্যান্ড কলেজে শিক্ষক, পরিদর্শকসহ বিভিন্ন পদে নিয়োগ পাওয়া ২৪১ জনকে রাজস্ব খাতে স্থানান্তরে হাইকোর্টের রায় না মানায় শিক্ষা, অর্থ ও জনপ্রশাসন সচিবসহ পাঁচজনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট।

বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ গতকাল মঙ্গলবার এ আদেশ দেন। নিয়োগ পাওয়াদের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট সালাহউদ্দিন দোলন ও অ্যাডভোকেট মিজানুর রহমান।

কারিগরি স্কুল অ্যান্ড কলেজের ২৪১ জন শিক্ষকের করা এক রিট আবেদনে হাইকোর্ট গত বছর ১১ জানুয়ারি এক রায়ে তাঁদের চাকরি রাজস্ব খাতে স্থানান্তরের নির্দেশ দেন। ওই নির্দেশ এখনো প্রতিপালিত হয়নি। এ কারণে আদালত অবমাননার আবেদন করেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

'মেধা উন্নয়ন প্রকল্প'র আওতায় দেশের বিভিন্ন কারিগরি স্কুল অ্যান্ড কলেজে শিক্ষক, পরিদর্শকসহ বিভিন্ন পদে নিয়োগ দেওয়া হয়। ২০০৮ সাল থেকে ২০১৫ সালের ৩০ জুন পর্যন্ত এ প্রকল্প চলে।

আইনজীবী মিজানুর রহমান জানান, ওই নিয়োগ বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, প্রকল্প শেষ হলে তাঁদের চাকরি রাজস্ব খাতে স্থানান্তর করা হবে। তা না করায় দোহারের জয়পাড়া টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের পরিদর্শক মো. শামসুদ্দিনসহ ২৪১ জন শিক্ষক ২০১৬ সালে রিট আবেদনটি করেন। এরপর আদালত রুল জারি করেন। এই রুলের ওপর শুনানি শেষে হাইকোর্ট তাদের চাকরি রাজস্ব খাতে স্থানান্তরের নির্দেশ দেন।


মন্তব্য