kalerkantho


প্রধান বিচারপতি নিয়োগ নিয়ে রিট

তালিকাভুক্ত করতে হাইকোর্টের তিনটি বেঞ্চের অপারগতা

নিজস্ব প্রতিবেদক   

১৭ জানুয়ারি, ২০১৮ ০৪:৪৭



তালিকাভুক্ত করতে হাইকোর্টের তিনটি বেঞ্চের অপারগতা

নতুন প্রধান বিচারপতি নিয়োগের নির্দেশনা চেয়ে দাখিল করা রিট আবেদন শুনানির জন্য তালিকাভুক্ত করতে গতকাল মঙ্গলবার অপারগতা প্রকাশ করেছেন হাইকোর্টের আলাদা দুটি বেঞ্চ। এ নিয়ে হাইকোর্টের তিনটি বেঞ্চ এ বিষয়ে অপারগতা প্রকাশ করলেন।

রিট আবেদনকারী সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ জানান, হাইকোর্টের তিনটি বেঞ্চ রিট আবেদন শুনতে চাননি। তিনি বলেন, অন্য কোনো বেঞ্চে শুনানির উদ্যোগ নেওয়া হবে।

প্রধান বিচারপতির পদ শূন্য থাকা এবং নতুন প্রধান বিচারপতি নিয়োগ না দেওয়া কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না মর্মে রুল জারির নির্দেশনা চেয়ে ড. ইউনুছ আলী আকন্দ গত ৩ জানুয়ারি রিট আবেদন করেন। এরপর তিনি আবেদনটি নিয়ে যান বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে। কিন্তু গত সপ্তাহে ওই আদালত মামলাটি শুনানির জন্য তালিকাভুক্ত করতে অপারগতা প্রকাশ করেন।

গতকাল প্রথমে আবেদনটি উপস্থাপন করা হয় বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ফারুকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে। এ আদালত তালিকাভুক্ত করতে অপারগতা প্রকাশ করার পর বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের বেঞ্চে যান। এ আদালতও একই অভিমত দেন।


মন্তব্য