kalerkantho


প্রশ্নফাঁস তদন্তে দুটি কমিটি গঠন করেছে হাইকোর্ট

কালের কণ্ঠ অনলাইন   

১৫ ফেব্রুয়ারি, ২০১৮ ১৭:৪৪



প্রশ্নফাঁস তদন্তে দুটি কমিটি গঠন করেছে হাইকোর্ট

এসএসসি ও সমমানের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় দুটি তদন্ত কমিটি গঠন করেছে হাইকোর্ট। একটি রিট আবেদনের শুনানি নিয়ে আজ বৃহস্পতিবার হাইকোর্টের একটি বেঞ্চ এই আদেশ দেয়।

আদালত সূত্রে জানা গেছ, বুয়েটের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদের নেতৃত্বে প্রশাসনিক কমিটি এবং ঢাকা জেলা ও দায়রা জজের নেতৃত্বে বিচারিক তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এই দুই কমিটির সদস্য সংখ্যা হবে পাঁচজন করে। 

আরো পড়ুন-বর্তমান পদ্ধতিতে প্রশ্নফাঁস রোধ সম্ভব নয় : সচিব

সূত্র আরো জানায়, আদেশের কপি পাওয়ার সাত দিনের মধ্যে এই কমিটি কাজ শুরু করবে। ৩০ দিনের মধ্যে আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলেছেন আদালত।

পরে এ ব্যাপারে রিটকারীদের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া সাংবাদিকদের বলেন, “বিচারিক তদন্ত কমিটির কাজ হচ্ছে, প্রশ্নফাঁসের সঙ্গে কারা জড়িত এবং তাদের শাস্তি কী হওয়া উচিত, তা খুঁজে বের করা এবং নির্ধারণ করা। আর প্রশাসনিক কমিটির কাজ হচ্ছে, প্রশ্নফাঁস প্রতিরোধে কী কী ব্যবস্থা গ্রহণ করা যায়, কী কী সমাধান আছে, সেগুলো নির্ধারণ করা।”

উল্লেখ্য, চলতি বছরের এসএসসি পরীক্ষা বাতিল করে নতুন প্রশ্নপত্র দিয়ে পুনরায় পরীক্ষা নেওয়া, প্রশ্নফাঁসের ঘটনায় বিচারিক ও প্রশাসনিক তদন্ত কমিটি গঠন এবং প্রশ্নফাঁসের অপরাধ দমনে আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে গতকাল বুধবার আদালতে এই রিট আবেদন করে সুপ্রিম কোর্টের আইনজীবী আইনুন্নাহার সিদ্দিকা, সিকদার মাহমুদুর রাজি, মো. রাজু মিয়া ও নূর মোহাম্মদ আজমী।


মন্তব্য