kalerkantho


৩ জনের যাবজ্জীবন

রাবি অধ্যাপক হত্যা মামলায় ২ জনের ফাঁসির আদেশ

কালের কণ্ঠ অনলাইন   

৮ মে, ২০১৮ ১৪:২৩



রাবি অধ্যাপক হত্যা মামলায় ২ জনের ফাঁসির আদেশ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইংরেজি বিভাগের অধ্যাপক ড. এএফএম রেজাউল করিম সিদ্দিকী হত্যা মামলায় ২ আসামির ফাঁসি ও ৩ জনের যাবজ্জীবনের রায় দিয়েছেন আদালত। আজ মঙ্গলবার দুপুরে রাজশাহীর দ্রুতবিচার ট্রাইব্যুনালের বিচারক শিরীন কবিতা আখতার এক জনাকীর্ণ আদালতে এ রায় ঘোষণা করেন। এর মাধ্যমে হত্যাকাণ্ডের মাত্র দুই বছরের মাথায় চাঞ্চল্যকর এ হত্যা মামলার রায় ঘোষণা করা হলো। ২০১৬ সালের ২৩ এপ্রিল সকালে রাজশাহীর শালবাগান এলাকায় নিজের বাড়ি থেকে মাত্র ৫০ গজ দূরে কুপিয়ে ও গলাকেটে হত্যা করা হয় অধ্যাপক রেজাউলকে।

মামলার যুক্তিতর্ক উপস্থাপন শেষে গত ১১ এপ্রিল দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শিরীন কবিতা আখতার রায় ঘোষণার জন্য এ দিন ধার্য করেন। প্রায় সাত মাস তদন্তের পর ২০১৬ সালের ৬ নভেম্বর আটজনকে আসামি করে তদন্তকারী কর্মকর্তা রাজশাহীর পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) পরিদর্শক রেজাউস সাদিক আদালতে মামলার অভিযোগপত্র দাখিল করেন। এ ঘটনায় তার ছেলে রিয়াসাত ইমতিয়াজ সৌরভ বাদী হয়ে অজ্ঞাতনামাদের আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন। এ মামলায় মোট ৩২ জন সাক্ষী ছিলেন। তবে আদালতে ২৬ জনের সাক্ষ্য নেওয়া হয়েছে। সাক্ষ্যগ্রহণ শুরু হয় ২০১৭ সালের ১২ সেপ্টেম্বর থেকে।

সাক্ষ্যগ্রহণ, যুক্তি-তর্কের পর রায় ঘোষণার দিন ধার্য্য হলেও পুলিশ এখনও মামলার প্রধান আসামি শরিফুল ইসলামকে ধরতে না পারায় হতাশ অধ্যাপক রেজাউলের স্বজনরা। তার মেয়ে রিজওয়ানা হাসিন শতভি বলেন, আমরা চাই আদালত যেন আসামিদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দেন। আশা করছি সুষ্ঠু বিচার পাবো। কিন্তু হত্যার মূল পরিকল্পনাকারীকেও এখনও গ্রেপ্তার করা হয়নি, যা আমাদের খুব কষ্ট দেয়। আমরা শরিফুলের বিচারই আগে দেখতে চাই।

 


মন্তব্য