kalerkantho


পুরান ঢাকার পাইকারি মার্কেট

বিপুল পরিমাণ নকল ও ভেজাল ওষুধ জব্দ পাঁচজনের কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক   

৯ মে, ২০১৮ ০৩:০৪



বিপুল পরিমাণ নকল ও ভেজাল ওষুধ জব্দ পাঁচজনের কারাদণ্ড

পুরান ঢাকার মিটফোর্ড ও বাবুবাজারে ওষুধের পাইকারি মার্কেটের কয়েকটি দোকানে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ নকল ও ভেজাল ওষুধ জব্দ করেছে ওষুধ প্রশাসন অধিদপ্তর ও র‍্যাব-৩-এর ভ্রাম্যমাণ আদালত। গত সোমবার বিকেল ৪টা থেকে গভীর রাত পর্যন্ত যৌথ এ অভিযান চলে। জব্দ করা ওষুধ প্রায় ১৫ কোটি টাকায় বিক্রি হতো বলে জানা গেছে। 

নকল ও ভেজাল ওষুধ বিক্রিতে জড়িত থাকায় পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের প্রত্যেককে দুই বছর করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া কয়েকজনকে মোট আট লাখ টাকা জরিমানা করে তা আদায়ও করা হয়।

তবে গতকাল মঙ্গলবার বিকেলে বাবুবাজারে ওষুধের পাইকারি মার্কেটে গিয়ে দেখা গেছে বেশ কয়েকটি দোকান বন্ধ রাখা হয়েছে। একজন ব্যবসায়ী নাম প্রকাশ না করার শর্তে কালের কণ্ঠকে বলেন, ‘অযথা হয়রানি করা হচ্ছে ওষুধ ব্যবসায়ীদের। আমরা কোনো ওষুধ নকল করি না। যারা নকল ওষুধ আমাদের দেয় তাদের কেন ধরা হচ্ছে না।’

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা র‍্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম জানান, বিভিন্ন ধরনের নকল ভ্যাকসিন, নকল বিদেশি ওষুধ এবং বিক্রি নিষিদ্ধ সরকারি ওষুধও জব্দ করা হয়েছে। এসব ওষুধ আনুমানিক ১৫ কোটি টাকায় বিক্রি হতো। তিনি আরো জানান, দোষ স্বীকার করায় জড়িতদের কারাদণ্ড ও জরিমানা করা হয়েছে।

ওই অভিযানে র‍্যাব-৩-এর উপ-অধিনায়ক মেজর রাহাত, কম্পানি কমান্ডার মেজর মারুফ, অতিরিক্ত পুলিশ সুপার ফয়জুল ইসলাম এবং ওষুধ প্রশাসন অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন বলে জানা গেছে।


মন্তব্য