kalerkantho


হাইকোর্টের রায়

রূপগঞ্জের রিমঝিম পুলিশ টাউন ও ইটালিয়ান সিটি অবৈধ

নিজস্ব প্রতিবেদক   

২২ মে, ২০১৮ ০০:২২



রূপগঞ্জের রিমঝিম পুলিশ টাউন ও ইটালিয়ান সিটি অবৈধ

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার চারিতালুক এলাকার কাজলা বিলের কৃষি জমি, পুকুর, খাল ভরাট করে রিমঝিম পুলিশ টাউন ও ইটালিয়ান সিটি নামের আবাসন প্রকল্প নির্মাণ অবৈধ বলে রায় দিয়েছেন হাইকোর্ট। ওই দুটি প্রকল্পের বিষয়ে পরিবেশ অধিদপ্তরের দেওয়া তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে এ রায় দিয়েছেন আদালত।

বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ গতকাল সোমবার এ রায় দেন। স্থানীয় বাসিন্দা বাদশা মিয়াসহ চারজনের করা রিট আবেদনে জারি করা রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে এ রায় দেওয়া হয়। আদালতে রিট আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার ও ব্যারিস্টার মরিয়ম খন্দকার। রিমঝিম পুলিশ টাউনের পক্ষে ছিলেন ব্যারিস্টার ফিদা এম কামাল, ইটালিয়ান সিটির পক্ষে ছিলেন অ্যাডভোকেট আবদুল মতিন মণ্ডল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।
 
‘রূপগঞ্জে কৃষি জমিতে আবাসন প্রকল্প’ শিরোনামে বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে এ রিট আবেদন করা হয়। রূপগঞ্জ উপজেলার ভোলাব ইউনিয়নের দড়িচারিতালুক, চারিতালুক, পুবেরগাঁও, বাসন্দা, পাইস্কা, কুড়িয়াইল, করটিয়া, কুতুবপুর এলাকার কৃষি জমিতে অবৈধভাবে মাটি ভরাট করে রিমঝিম পুলিশ টাউন ও ইটালিয়ান সিটির নির্মাণ কাজ নিয়ে এ রিট আবেদন করা হয়। এ রিট আবেদনে গত বছর ২৩ অক্টোবর হাইকোর্ট রুল জারি করেন। রুলে কাজলা বিল এলাকায় পানির স্বাভাবিক প্রবাহ অব্যাহত রাখতে এবং কৃষি জমি রক্ষায় বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়। 

একইসঙ্গে ওই এলাকা পরিদর্শন করে সাত দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে পরিবেশ সচিবকে নির্দেশ দেন। এ নির্দেশের পর পরিবেশ অধিদপ্তর একটি কমিটি করে। এ কমিটি সরজমিন তদন্ত শেষে গতবছর ২৯ নভেম্বর হাইকোর্টে প্রতিবেদন দাখিল করে। প্রতিবেদনে বলা হয়, এ প্রকল্পের পরিবেশগত ছাড়পত্র এবং অনুমোদন নেই। এ ছাড়া জমির মালিক ও ইউনিয়ন পরিষদের অনুমোদন ছাড়াই অবৈধভাবে জবরদখল করে কৃষি জমি ভরাট করে আবাসন প্রকল্প নির্মাণ করা হচ্ছে। এরপর রুলের ওপর চূড়ান্ত শুনানি হয়। শুনানি শেষে গতকাল রায় দেন হাইকোর্ট।


মন্তব্য