kalerkantho


নির্বাচনী ব্যয় ১০ লাখে সীমিত রাখার প্রস্তাব

কালের কণ্ঠ অনলাইন   

৫ অক্টোবর, ২০১৭ ১৭:০২



নির্বাচনী ব্যয় ১০ লাখে সীমিত রাখার প্রস্তাব

নির্বাচনী ব্যয় ১০ লাখের মধ্যে সীমিত রাখার প্রস্তাব করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)।  

দলের সাধারণ সম্পাদক খালেকুজ্জামানের নেতৃত্বে ১৪ সদস্য বিশিষ্ট বাসদের প্রতিনিধি দল বৃহস্পতিবার নির্বাচন কমিশনের সঙ্গে অনুষ্ঠিত সংলাপে অংশ নিয়ে এ প্রস্তাব দেয়।

 

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে এই সংলাপ অনুষ্ঠিত হয়। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে এ মতবিনিময় সভায় নির্বাচন কমিশনারবৃন্দ, ইসির ভারপ্রাপ্ত সচিবসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংলাপে বাসদের পক্ষ থেকে জাতীয় সংসদে ১শ’ নারী এমপি’র দাবি করা হয়। সরাসরি নির্বাচনের মাধ্যমে প্রতি তিন আসনে একজন নারী এমপি’র প্রস্তাব করেন তারা।

মতবিনিময় সভায় বাসদের পক্ষ থেকে বেশ কয়েকটি লিখিত প্রস্তাব উপস্থাপন করা হয়। তাদের প্রস্তাবের মধ্যে রয়েছে- নির্বাচন কমিশন গঠনের জন্য আলাদা আইন, কমিশনের জন্য আলাদা বাজেট, নির্বাচনী জামানত পাঁচ হাজার টাকার বেশি না করা, নির্বাচিত প্রতিনিধিদের জন্য আজীবন সম্মানী ভাতা চালু করা, নির্বাচনে কালো টাকা, পেশিশক্তি, সাম্প্রদায়িকতা ও আঞ্চলিকতা কঠোরভাবে নিয়ন্ত্রণ করা, পরীক্ষামূলকভাবে ইভিএম ব্যবহার করা এবং নির্বাচনী বিরোধ মেটানোর জন্য স্বতন্ত্র ও আলাদা আদালত গঠন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে অংশীজনদের সঙ্গে সংলাপ শুরু করে ইসি। ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধি, ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যম প্রতিনিধির সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হয়। ২৪ অগাস্ট থেকে ইসিতে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে মত বিনিময় শুরু হয়।

এ পর্যন্ত ২২টি দলের সঙ্গে কমিশন মতবিনিময় করেছে। আজ বিকেল ৩টা থেকে জাকের পার্টির সঙ্গে সংলাপ করছে ইসি।


মন্তব্য