kalerkantho


বিএনপির অন্তর্বর্তীকালীন সরকারে থাকার সুযোগ নেই

কালের কণ্ঠ অনলাইন   

৯ অক্টোবর, ২০১৭ ১৭:৩৮



বিএনপির অন্তর্বর্তীকালীন সরকারে থাকার সুযোগ নেই

সংসদে প্রতিনিধিত্বকারী দলগুলোর সমন্বয়ে গঠিত অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের প্রস্তাব করেছে জাতীয় পার্টি (জাপা)।  

জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদ পার্টির ২৫ সদস্যের প্রতিনিধি দল নিয়ে আজ নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে সংলাপে অংশ নিয়ে বলেন, ‘বর্তমান সংসদে বিএনপির প্রতিনিধিত্ব না থাকায় তাদের অন্তবর্তীকালীন সরকারে থাকার কোনো সুযোগ নেই।

হুসেইন মুহাম্মদ এরশাদ বলেন, দলীয় প্রধানের সুপারিশের ভিত্তিতে অন্তবর্র্তীকালীন সরকারের মন্ত্রিসভার সদস্য নিয়োগ করতে হবে এবং সংসদে প্রতিনিধিত্বকারী সকল দলের আনুপাতিক প্রতিনিধিদের সমন্বয়ে এই সরকার গঠন করতে হবে।  

রাজধানীর নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত এ সংলাপে নির্বাচন কমিশনাররা এবং ইসি সচিবালয়ের ভারপ্রাপ্ত সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

এরশাদ বলেন, ‘প্রতিটি তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা জাতীয় পার্টির প্রতি বিমাতাসুলভ আচরণ করেছে। তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বিলোপ সাধনের মাধ্যমে দেশ কলঙ্কমুক্ত হয়েছে। ’

জাতীয় পার্টির পক্ষ থেকে উপস্থাপিত উল্লেখযোগ্য প্রস্তাবগুলো হলো- নির্বাচনে স্বশস্ত্র বাহিনী মোতায়েন, নির্বাচনের তফসিল ঘোষণার পর জেলা ও উপজেলা পর্যায়ে প্রশাসনে কোনো বিতর্কিত কর্মকর্তাকে দায়িত্বে না রাখা, নির্বাচনী ব্যয় সর্বোচ্চ ২০ লাখ টাকা নির্ধারণ করে সব খরচ এর মধ্যে সীমাবদ্ধ রাখা ও প্রচার কাজে গাড়িবহর সীমিত রাখার বিধান করা।  

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে অংশীজনদের সঙ্গে সংলাপ শুরু করেছে ইসি।  

এ পর্যন্ত কমিশন ২৬টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে বসেছে। আগামীকাল সকাল ১১টায় বিকল্পধারা বাংলাদেশ ও বিকেল ৩টায় ইসলামী ঐক্যজোটের সঙ্গে সংলাপে বসবে কমিশন।  


মন্তব্য