kalerkantho


চট্টগ্রামে বিএনপির ২০ দলীয় কর্মসূচিতে খোঁজ নেই ১৯ দলের

কালের কণ্ঠ অনলাইন   

১০ ফেব্রুয়ারি, ২০১৮ ১৫:৫৪



চট্টগ্রামে বিএনপির ২০ দলীয় কর্মসূচিতে খোঁজ নেই ১৯ দলের

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতি মামলার রায় নিয়ে কার্যত তেমন কোনো শোডাউন করতে পারেনি বিএনপি। রাজধানী সহ সারাদেশের মত চট্টগ্রামেও বিচ্ছিন্ন মিছিল ছাড়া কিছুই করতে পারেনি দেশের বৃহৎ এই রাজনৈতিক দলটি। এর পেছনে অন্যতম কারণ ছিল, বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের বাকী ১৯ শরীক দল কর্মসূচিতে সাড়া দেয়নি!

অভ্যন্তরীণ বিরোধের পাশাপাশি সাধারণ নেতা-কর্মীদের সঙ্গে সমন্বয়হীনতার কারণেই ব্যাপক প্রস্তুতি নেয়া সত্ত্বেও মাঠে দেখা যায়নি ১৯ দলের কাউকে। মাত্র ২০ থেকে ২৫ জনের কর্মীসহ নাসিমন ভবনের দলীয় কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে পুলিশের সঙ্গে বাদানুবাদে জড়িয়েছিলেন নগর বিএনপি সভাপতি ডা. শাহাদাত হোসেন। তার মধ্যে আবার অধিকাংশ আবার মহিলা দলের কর্মী। 

জানা গেছে, ৮ ফেব্রুয়ারির রায় ঘোষণাকে কেন্দ্র করে প্রতিটি শরীক দল এবং অঙ্গ সংগঠনগুলোর সঙ্গে দফায় দফায় বৈঠক করেছে বিএনপি। তবে শেষ পর্যন্ত কেউ মাঠে নামেননি। সাংগঠনিকভাবে বিএনপি ২০ দলীয় জোটের প্রধান শরিক হলেও চট্টগ্রামে এর কোন প্রভাব পড়ছে না। বিএনপির কোনো কর্মসূচিতেই ভূমিকা থাকে না বাকি ১৯টি দলের।

চট্টগ্রাম বিএনপির অন্যতম ঘাঁটি হিসেবে পরিচিত। তবে উত্তর, দক্ষিণ ও মহানগর বিএনপি ও অঙ্গসংগঠনগুলো একাধিক গ্রুপ উপ-গ্রুপে বিভক্ত। তারপরও দলের প্রধানের জেল হওয়ার পরেও তেমন কোনো প্রতিবাদ করতে পারেনি তারা। এই অবস্থায় সাধারণ নেতাকর্মীদের মনোবল চাঙ্গা করার পাশাপাশি ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানাচ্ছেন বিএনপির নেতারা।


মন্তব্য