kalerkantho


খালেদার ব্রিটিশ আইনজীবি কেন ভিসা পেলেন না?

কালের কণ্ঠ অনলাইন   

১২ জুলাই, ২০১৮ ১৬:৫০



খালেদার ব্রিটিশ আইনজীবি কেন ভিসা পেলেন না?

ব্রিটিশ আইনজীবী লর্ড আলেকজান্ডার কার্লাইল কেন বাংলাদেশের ভিসা পেলেন না? সরকারের কাছে এমন প্রশ্ন রেখেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান।

বৃহস্পতিবার (১২ জুলাই) জাতীয় প্রেসক্লাবে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ প্রশ্ন রাখেন।

মঈন খান বলেন, লর্ড কার্লাইলকে ভারতে আসতে দিলো, কী দিলো না, সেটা নিয়ে আমি কোনো বক্তব্য রাখবো না। এটা ভারত সরকারের বিষয়। আমরা জানি ভারত বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক দেশ। তবে আমার ছোট একটি প্রশ্ন, তিনি কেন বাংলাদেশে আসতে পারলেন না?লর্ড কার্লাইল কেনো বাংলাদেশের ভিসা পেলেন না? তাকে তো আমরা খালেদা জিয়ার আইনজীবী হিসেবে নিয়োগ করেছি।

আওয়ামী লীগকে উদ্দেশ্য করে তিনি বলেন, আপনারা (আওয়ামী লীগ) কী আপনাদের ইতিহাস ভুলে গেছেন? টমাস উইলিয়ামসকে আগরতলা মামলার আইনজীবী নিয়োগ করা হয়েছিল। সেই দিন তিনি বাংলাদেশে এসে আওয়ামী লীগের নেতার পক্ষে ওকালতি করেন নাই? নিজের ইতিহাস যখন নিজে ভুলে যান, তার ভবিষ্যৎ কিন্তু ভালো না!
 
আগামী নির্বাচনে আওয়ামী লীগকে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করতে বাধ্য করা হবে জানিয়ে বিএনপির স্থায়ী কমিটির এ সদস্য বলেন, আগামী নির্বাচনের আগে সরকারকে অবশ্যই লেভেল প্লেয়িং ফিল্ড তৈরিতে বাধ্য করা হবে। নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের মাধ্যমে জনগণের সরকার গঠন করা হবে। ইনশাআল্লাহ ২০১৮ সালের ডিসেম্বরের নির্বাচনে  খালেদা জিয়া চতুর্থ বারের মতো প্রধানমন্ত্রী হবেন।

তিনি বলেন, আমরা কোথাও শান্তিপূর্ণ কর্মসূচি পালন করতে পারি না। শুধু বিএনপির কর্মসূচি নয় যারাই আন্দোলন করছে তাদের ওপরই সরকার নির্যাতন করছে। কিছুদিন আগেও কোটা আন্দোলনকারীদের কিভাবে হামলা করে নিয়ন্ত্রণ করেছে তা দেশবাসী দেখেছে।

বিএনপি আন্দোলন করতে পারে না সরকারি দলের নেতাদের এমন বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, আমি আওয়ামী লীগ নেতাদের সঙ্গে একমত। বিএনপি আওয়ামী লীগ নেতাদের মত লগী-বৈঠার আন্দোলন করতে পারে না। আমরা গণতান্ত্রিক আন্দোলনে বিশ্বাস করি।

আয়োজক সংগঠনের সভাপতি ডা. একেএম আজিজুল হকের সভাপতিত্বে সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ, চেয়ারপারসনের উপদেষ্টা ডা. ফরহাদ হালিম ডোনার, বিএনপির গণশিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ সেলিম ভূইয়া প্রমুখ বক্তব্য রাখেন।



মন্তব্য