kalerkantho


ফ্যাশন

পায়ে শীতের জুতা

পায়ের সুরক্ষায় সবচেয়ে কার্যকর অনুষঙ্গ জুতা। আর শীতে তো কথাই নেই। এই শীতে কোন জুতার চাহিদা কেমন, ম্যাটেরিয়াল বা কাটের ক্ষেত্রেই বা গুরুত্ব পাচ্ছে কোন বিষয়টি—সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানাচ্ছেন জিনাত জোয়ার্দার রিপা

২২ জানুয়ারি, ২০১৮ ০০:০০



পায়ে শীতের জুতা

মডেল : আরাফাত, জুতা : ফরচুনা বাংলাদেশ, ছবি : তারেক আজিজ নিশক

অফিস হোক বা আড্ডা, ভ্রমণে যাচ্ছেন, নাকি জগিং, সেটা আগে ভেবে নিন—কথা বলার শুরুতেই জানিয়ে দিলেন ফরচুনা বাংলাদেশের হেড অব অপারেশন রিফাত আহমেদ। বললেন, ডিজাইনের ক্ষেত্রে শীতকালে সবচেয়ে এগিয়ে থাকে কনভার্স, এস্পাব্রিলে, ক্যাজুয়াল ও ফরমাল। স্যান্ডেলের চাহিদা এই সময় খুব একটা থাকে না বললেই চলে। ম্যাটেরিয়ালের ক্ষেত্রে কনভার্স ও এস্পাব্রিলের ক্ষেত্রে ব্যবহূত হয় ক্যানভাস ফ্যাব্রিক ও কৃত্রিম চামড়া, যা বিশ্বব্যাপী ফক্স লেদার নামেই পরিচিত। আর ক্যাজুয়াল ও ফরমাল ডিজাইনের জুতায় শতভাগ খাঁটি চামড়া ব্যবহার করা হয়। অনেক সময় ডিজাইনের স্বাতন্ত্র্য বজায় রাখতে ফক্স লেদারও ব্যবহার করা হয়। কনভার্স বা এস্পাব্রিলের ক্ষেত্রে জুতার দাম ৮৫০ থেকে শুরু করে ১৪৫০ টাকা পর্যন্ত হতে পারে। আর ক্যাজুয়াল ও ফরমালের ক্ষেত্রে দামটা একটু বেড়ে যায়। সে ক্ষেত্রে বাজেট রাখতে হবে ১২৫০ থেকে ২৮৫০ টাকার মধ্যে।

জুতা পরতে পরিবেশের কথা মাথায় রাখার ব্যাপার এসেছিল শুরুতেই। কনভার্স পরে যেমন অফিস মিটিং করা যায় না, তেমনি ফরমাল জুতা পরে বন্ধুদের কাছে গেলে হাসির খোরাক হয়ে উঠবেন আপনি। বুঝতে হবে, কোন পরিবেশে কী জুতা মানিয়ে যাবে।

বুট পরতে চাইলে বেছে নিন পশ্চিমা পোশাক। খয়েরি, কফি বা কালো রং বুটের জন্য আদর্শ। শার্ট, টি-শার্ট, ব্লেজার, সোয়েটার যেকোনো পোশাকেই বুট মানানসই।

অনেকেই উঁচু গোড়ালিওয়ালা জুতা পরতে পছন্দ করেন। এই উঁচু গোড়ালিওয়ালা চেলসি জুতাগুলো সাধারণত মসৃণ বা নরম চামড়ার হয়। জিন্স, শার্ট, কোট বা ব্লেজার—পরনের পোশাকটি যা-ই হোক না কেন, উঁচু বুট আপনাকে অন্যদের চেয়ে খানিকটা তো আলাদা করে রাখবেই।

চোখা-মুখের ক্রোকোডাইল জুতা হতে পারে শীতে আদর্শ। একে তো স্টাইলিশ, উপরন্তু ফরমাল লুক আছে বলে অফিশিয়াল আবহেও এই কাটের জুতা জুতসই।

খেলাধুলার জুতায় সাদার যেমন বিকল্প নেই, তেমনি প্রাতভ্রমণে সাদার সঙ্গে বেশ মানিয়ে যায় কালোটাও। আর ছেলেদের জুতায় কালোর আবেদন সর্বজনীন।

স্নিকার, কনভার্সে হাই টপ, স্লিপ অন, লেইস আপ এখন বেশ চলছে।

জুতা যা-ই হোক, সবার আগে বুঝতে হবে নিজের ব্যক্তিত্বকে। গুরুত্ব দিতে হবে গন্তব্যের আবহকেও। তবে হ্যাঁ, নিজের পছন্দের কথা ভুলে গেলেও চলবে না কিন্তু।


মন্তব্য