kalerkantho


শ্রীলঙ্কার বন্দর কিনে নিল চীন

কালের কণ্ঠ অনলাইন   

৩০ জুলাই, ২০১৭ ০৯:৫০



শ্রীলঙ্কার বন্দর কিনে নিল চীন

দীর্ঘ কয়েক মাসের বিতর্ক ও আলোচনা শেষে শ্রীলঙ্কার একটি গভীর সমুদ্রবন্দর কিনে নিয়েছে চীন। গতকাল শনিবার ১.১ বিলিয়ন ডলারের এ চুক্তিটি স্বাক্ষরিত হওয়ার বিষয়টি নিশ্চিত করে শ্রীলঙ্কা সরকার।

চুক্তির ফলে লোকসানে থাকা শ্রীলঙ্কার হাম্বানটোটা বন্দরটির ৭০ শতাংশ নিয়ন্ত্রণ পাবে চায়না মার্চেন্টস পোর্ট হোল্ডিংস। যদিও এ চুক্তির বিরোধিতা করেছে দেশটির শ্রমিক সংগঠনগুলো। উদ্বিগ্ন প্রতিবেশী দেশগুলোও। এতে চীনের প্রভাববলয় বাড়বে বলে আশঙ্কা ভারতের।

দক্ষিণ কলম্বোর ১৫০ মাইল দূরে অবস্থিত হাম্বানটোটা বন্দরটি বিশ্বের অত্যন্ত ব্যস্ততম পূর্ব-পশ্চিম বাণিজ্য রুটের মাঝখানে অবস্থিত। শ্রীলঙ্কার বন্দরমন্ত্রী মাহিন্দা সামারাসিং চুক্তির বিষয়টি নিশ্চিত করে বলেন, ভূ-রাজনৈতিক উদ্বেগের বিষয়ে আমরা আশ্বস্ত করছি। চীন জানিয়েছে, চুক্তির সব কিছুই হবে শ্রীলঙ্কার আইন অনুযায়ী।

দেশটির বিরোধী দল ও শ্রমিক সংগঠনগুলোর বিরোধিতার মুখে চুক্তিটি দীর্ঘ কয়েক মাস আটকে ছিল। এ ছাড়া এ সপ্তাহে কয়েকটি দেশ বন্দর বিক্রি নিয়ে তাদের উদ্বেগ প্রকাশ করেছে।

ভারত ও যুক্তরাষ্ট্র উদ্বেগ প্রকাশ করে বলেছে, এর মাধ্যমে চীন গভীর সমুদ্রবন্দরে পা ফেলার সুযোগ পেল এবং এর ফলে ভারত মহাসাগরে চীনের নৌবাহিনী সুবিধা নেবে।

তবে সামারাসিং বলেছেন, কোনো দেশের জন্যই বন্দরটি সামরিক ঘাঁটি বানানোর সুযোগ নেই। চায়না মার্চেন্টস পোর্ট হোল্ডিংসের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট হু জিয়ানহুয়া বলেন, হাম্বানটোটা বন্দরটি হবে দক্ষিণ এশিয়া ও আফ্রিকায় আমাদের ব্যবসা সম্প্রসারণের একটি মাধ্যম। তিনি বলেন, চীন সরকারের ওয়ান-বেল্ট-ওয়ান-রোড প্রকল্পে কৌশলগত গুরুত্বপূর্ণ স্থানে থাকবে শ্রীলঙ্কা। গত ছয় বছরে শ্রীলঙ্কার এ বন্দরটি লোকসান দেয় ৩০০ মিলিয়ন ডলার।


 


মন্তব্য