kalerkantho


সূচক উত্থানে সপ্তাহ শুরু

কালের কণ্ঠ অনলাইন   

২৭ আগস্ট, ২০১৭ ১৮:১৫



সূচক উত্থানে সপ্তাহ শুরু

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আগস্টের শেষ সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের উত্থান ঘটেছে। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন এবং বেশিরভাগ কোম্পানীর শেয়ারের দাম।

রোববার ডিএসইতে ৩৩০ টি কোম্পানির ২৫ কোটি ৮৬ লাখ ৭৩ হাজার ৩২টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের হাতবদলহয়েছে। মোট লেনদেনের পরিমাণ ৯৩০ কোটি ২২ লাখ ৬২ হাজার ১১২ টাকা।

প্রধান সূচক বা ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) আগের কার্যদিবসের চেয়ে ৩০.০০ পয়েন্ট বেড়ে ৫৯১৫.৪২ পয়েন্ট, ডিএস-৩০ মূল্য সূচক ৭.১৬ পয়েন্ট বেড়ে ২১১৮.৫০ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ্ সূচক (ডিএসইএস) ২.৭৯ পয়েন্ট বেড়ে ১৩০৮.৪১ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫১ টির,কমেছে ১৪৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫ টি কোম্পানির শেয়ার।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো:বিবিএস, ফরচুন সুজ, বিবিএস ক্যাবলস, লঙ্কাবাংলা ফাইন্যান্স, আরএসআরএম স্টিল, এসিআই লি., প্রাইম ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ও আইএফআইসি ব্যাংক।  
দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো: মুন্নু সিরামিকস, স্ট্যান্ডার্ড সিরামিক, বিবিএস ক্যাবলস, আরামিট সিমেন্ট, ফরচুন সুজ, শাহজালাল ইসলামি ব্যাংক, আনলিমা ইয়ার্ন, প্রাইম ব্যাংক, এইচ আর টেক্স ও নর্দান জুট।
 
অন্যদিকে দর কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো : এশিয়ান টাইগার, ফিনিক্স ফাইন্যান্স ১ম মি.ফা., আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক ১ম মি.ফা, সেন্ট্রাল ইন্সুরেন্স, আরএন স্পিনিং, এটলাস বাংলাদেশ, ডেফোডিল কম্পিউটার, বঙ্গজ লি, ফিনিক্স ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট ও বিডি ওয়েল্ডিং।  


মন্তব্য