kalerkantho


বাংলাদেশের রপ্তানি আয়ে উচ্চ প্রবৃদ্ধি অর্জনের পূর্বাভাস এডিবির

কালের কণ্ঠ অনলাইন   

২৬ সেপ্টেম্বর, ২০১৭ ২০:২৫



বাংলাদেশের রপ্তানি আয়ে উচ্চ প্রবৃদ্ধি অর্জনের পূর্বাভাস এডিবির

করপোরেট করহার হ্রাস, রফতানি প্রণোদনা বৃদ্ধি এবং যোগাযোগ ব্যবস্থা, বন্দরে কার্গো হ্যান্ডেলিং ও কাস্টমস্ ব্যবস্থাপনার উন্নতি হওয়ার কারণে চলতি ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশ পুনরায় রফতানি আয়ে উচ্চ প্রবৃদ্ধি অর্জন করবে বলে প্রক্ষেপন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এই প্রবৃদ্ধি ৬ শতাংশে পৌঁছাবে বলে মনে করছে সংস্থাটি।

মঙ্গলবার প্রকাশিত এডিবির এশীয়ান ডেভলপমেন্ট আউটলুক-২০১৭ এ উল্লেখ করা হয়েছে,বড় রফতানি বাজার গুলোতে ইতিবাচক প্রবৃদ্ধি এবং উদীয়মান বাজারের দিকে রফতানি স্থানান্তরের কারণে চলতি অর্থবছর উচ্চ প্রবৃদ্ধি হবে। এছাড়া তৈরি পোশাক খাতে করপোরেট করহার ২০ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করা, নতুন কিছু পণ্যের ওপর রফতানি প্রণোদনা প্রদান এবং যোগাযোগ ব্যবস্থা, বন্দরে কার্গো হ্যান্ডেলিং ও কাস্টমস্ ব্যবস্থাপনার উন্নয়নে সরকারের প্রচেষ্টা এই প্রবৃদ্ধির পেছনে বড় ভূমিকা রাখবে।

প্রতিবেদনে বলা হয়, চাল ও অন্যান্য খাদ্যশস্যের ঘাটতি মেটাতে এ বছর আমদানি বিল ১০ শতাংশের বেশি বাড়তে পারে। ভাড়ায় চালিত বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের কারণে পেট্রোলিয়াম পণ্য আমদানি ব্যয় বেড়ে যাবে। এছাড়া মেশিনারী ও কাচামাল আমদানির পরিমাণও বাড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।


মন্তব্য