kalerkantho


মোবাইল ব্যাংকিংয়ে প্রতিদিন হাজার কোটি টাকা লেনদেন

কালের কণ্ঠ অনলাইন   

৫ এপ্রিল, ২০১৮ ১১:৪০



মোবাইল ব্যাংকিংয়ে প্রতিদিন হাজার কোটি টাকা লেনদেন

ছবি প্রতীকী

সহজ ও দ্রুত আর্থিক লেনদেনের জনপ্রিয় মাধ্যম মোবাইল ব্যাংকিং সেবায় গত ফেব্রুয়ারি মাসে প্রতিদিন গড় লেনদেন ছিল এক হাজার ১৫ কোটি টাকা। যা আগের মাস জানুয়ারির দৈনিক গড় লেনদেনের তুলনায় ৩ শতাংশেরও বেশি।

বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্টের হালনাগাদ প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে। প্রতিবেদন ঘেঁটে দেখা যায়, বর্তমানে মোট ১৮টি ব্যাংক মোবাইল ফিন্যানশিয়াল সার্ভিসেসের (এমএফএস) সঙ্গে জড়িত। ফেব্রুয়ারি মাসে মোবাইল ব্যাংকিংয়ে মোট লেনদেন হয়েছে ২৮ হাজার ৪৪৫ কোটি টাকা। জানুয়ারির তুলনায় ৬ শতাংশের মতো লেনদেন কমলেও ফেব্রুয়ারিতে দৈনিক গড় লেনদেন বেড়েছে ৩.৬ শতাংশ।

জানুয়ারি মাসজুড়ে মোবাইল ব্যাংকিং সেবায় লেনদেনের পরিমাণ ছিল ৩০ হাজার ৩৯৬ কোটি টাকা। কিন্তু ফেব্রুয়ারি মাসে লেনদেন হয়েছে ২৮ হাজার ৪৪৫ কোটি টাকা। অর্থের পরিমাণ কমার পাশাপাশি ফেব্রুয়ারিতে লেনদেনের সংখ্যাও ৫.৪ শতাংশ কমেছে। ফেব্রুয়ারিতে মোবাইল ব্যাংকিং সেবার লেনদেন সংখ্যা ছিল ১৬ কোটি ২০ লাখ ৮১ হাজার, জানুয়ারিতে যা ছিল ১৭ কোটি ১২ লাখ ৭৬ হাজার।

ফেব্রুয়ারি মাস ছিল ২৮ দিনের এবং জানুয়ারি ৩১ দিনের। এ কারণে জানুয়ারি মাসের মোট লেনদেনের তুলনায় ফেব্রুয়ারির লেনদেন কম দেখাচ্ছে। তবে দৈনিক গড় লেনদেনের দিকে তাকালে ফেব্রুয়ারিতে লেনদেন বাড়ার বিষয়টি স্পষ্ট হয়।

জানা গেছে, ফেব্রুয়ারি পর্যন্ত মোবাইল ব্যাংকিং সেবার মোট এজেন্টের সংখ্যা দাঁড়িয়েছে সাত লাখ ৯৬ হাজার ৭৩৪। ওই মাসে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে রেমিট্যান্স এসেছে পাঁচ কোটি ৪৮ লাখ টাকা। আগের মাসের তুলনায় কম এসেছে ৯.৩১ শতাংশ। ফেব্রুয়ারিতে ক্যাশ ইন ট্রানজেকশন বা নগদ টাকা জমা হয়েছে ১১ হাজার ৯৬৫ কোটি ৫১ লাখ টাকা। আগের মাসের তুলনায় কমেছে ৬.৩ শতাংশ। এ সময়ে ক্যাশ আউট ট্রানজেকশন বা নগদ টাকা উত্তোলনও কমেছে ৬.৯ শতাংশ। ফেব্রুয়ারি মাসে ব্যক্তিগত গ্রাহক থেকে অন্য গ্রাহকের হিসাবে মোবাইল ব্যাংকিং লেনদেন হয়েছে চার হাজার ৪২৮ কোটি ১৪ লাখ টাকা। ওই মাসে বেতন পরিশোধ বাবদ লেনদেন হয়েছে ৪৫৭ কোটি ৯০ লাখ টাকা। আগের মাস জানুয়ারিতে হয়েছিল ৪৭৫ কোটি ৬৪ লাখ টাকা। ফেব্রুয়ারিতে বিভিন্ন বিল পরিশোধ করা হয়েছে ১৮৬ কোটি ৬৪ লাখ টাকা। জানুয়ারি মাসে মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানে নগদ আর্থিক লেনদেন হয়েছে ১৪৩ কোটি ৯০ লাখ। ফেব্রুয়ারি মাসে এসে এই লেনদেন কমেছে প্রায় ২০ শতাংশের মতো। টাকার অঙ্কে ১১৫ কোটি ৪৩ লাখ টাকা। তবে ফেব্রুয়ারি মাসে সবচেয়ে বেশি পরিমাণে লেনদেন কমেছে সরকারি বিভিন্ন দপ্তরের নগদ লেনদেনে। ওই মাসে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অর্থ প্রদান করা হয়েছে ৭৮ কোটি ৮৫ লাখ টাকা।

সর্বশেষ হিসাব মতে, দেশে মোবাইল ব্যাংকিংয়ের নিবন্ধিত গ্রাহকসংখ্যা ছাড়িয়েছে পাঁচ কোটি ৯৬ লাখ ৪৫ হাজার। ফেব্রুয়ারি শেষে সক্রিয় হিসাবের সংখ্যা দাঁড়িয়েছে দুই কোটি আট লাখ ৩১ হাজার। জানুয়ারি মাসে সক্রিয় হিসাবের সংখ্যা ছিল দুই কোটি সাত লাখ ১৩ হাজার। এক মাসের ব্যবধানে সয়ংক্রিয় হিসাবের সংখ্যা বেড়েছে এক লাখ বা ০.৬ শতাংশ। জানা গেছে, নিয়ম অনুযায়ী কোনো অ্যাকাউন্ট থেকে টানা তিন মাস কোনো ধরনের লেনদেন না হলে তা ইন-অ্যাকটিভ বা নিষ্ক্রিয় হিসাব বলে বিবেচিত হয়।


মন্তব্য